Hoop News

Ration Card: এবার থেকে রেশন দোকানে মিলবে সর্ষের তেল, বড় ঘোষণা এই রাজ্য সরকারের

রেশন সামগ্রীতে (Ration) চাল, গম, নুন, ছোলা সহ সাধারণের জরুরি, নিত্য প্রয়োজনীয় অনেক জিনিসই পাওয়া যায়। দেশের একটা বড় সংখ্যক মানুষ রেশন কার্ডের সুবিধা নিয়ে থাকেন। ভারতের মতো উন্নয়নশীল দেশে এখনো বহু মানুষই দারিদ্রসীমার নীচে রয়েছেন। তাদের জন্য রেশন কার্ড খুবই গুরুত্বপূর্ণ। কারণ সরকারের তরফে বিনামূল্যে রেশন দেওয়া হচ্ছে বেশ কয়েক বছর। শুধু দারিদ্রসীমার নীচে থাকা মানুষরাই নন, আরো অনেকেই বিনামূল্যে রেশনের সুবিধা নিয়ে থাকেন। করোনার সময়ে মানুষের অর্থনৈতিক সঙ্কটের সময়ে দেশবাসীকে বিনামূল্যে রেশন সামগ্রী দেওয়ার কথা ঘোষণা করা হয়েছিল কেন্দ্রীয় সরকারের তরফে। দিন আনা দিন খাওয়া মানুষদের জন্য ত্রাতা হয়ে উঠেছিল কেন্দ্রীয় সরকার। দারিদ্র্য সীমার নীচে থাকা বহু মানুষের জন্য বিনামূল্যে রেশন সামগ্রী দিয়ে খাদ্য সঙ্কট অনেকাংশে দূর করেছিল কেন্দ্রের সরকার।

এতে দেশের একটা বড় সংখ্যক মানুষ উপকৃত হন। আর এবার রেশন সামগ্রীতে আসছে এক বড় বদল যাতে দেশের সাধারণ মানুষই সুবিধা পেতে চলেছেন। এবার থেকে সরষের তেলও পাওয়া যাবে রেশনে। ভারতীয় রান্নায় সরষের তেল বেশ জরুরি। এদিকে দেশে সরষের তেলের দাম বেড়েছে আগের থেকে বেশ কিছুটা। তাই সর্বসাধারণের কথা ভেবেই হরিয়ানার মুখ্যমন্ত্রী  মনোহর লাল খট্টর এক দারুণ সুখবর দিয়েছেন। রাজ্যের রেশন দোকান থেকেই কেনা যাবে সরষের তেল এবং পরিশোধিত তেল।

রাজ্যের বাজেট বক্তৃতায় মুখ্যমন্ত্রী বলেন, রেশন ডিপো থেকে এবার থেকে ভিটামিন এ এবং ডি সমৃদ্ধ পরিশোধিত তেল দেওয়া হবে। রেশন থেকে এখনো পর্যন্ত অবশ্য গ্রাহকরা সীমিত পরিমাণে তেল পেয়ে চলেছেন। তবে ১ লা এপ্রিল ২০২৪ থেকে সমস্ত গ্রাহকরাই রেশন থেকে প্রয়োজন অনুসারে তেল কিনতে পারবেন বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

মুখ্যমন্ত্রী বলেন, এক দেশ এক রেশন কার্ডের অধীনে জাতীয় দারিদ্র্য দূরীকরণে জন বন্টন ব্যবস্থার মধ্যে সরষের তেলকেও যুক্ত করা হয়েছে। পাশাপাশি মিল থেকে বরাদ্দকৃত আটাও বন্টন করা হবে বলে জানিয়েছেন তিনি। এতে রাজ্যের মহিলারা প্রায় ১০০ কোটি টাকা সুবিধা পাবেন।

Related Articles