Advertisements

যুগান্তকারী ট্রেন রুটের পরিকল্পনা সরকারের, খুব কম সময়ে পৌঁছে যাবেন নদীয়া থেকে আলিপুরদুয়ার

Shreya Maitra Chatterjee

Shreya Maitra Chatterjee

Follow
Advertisements

প্রতিদিন গোটা দেশে কোটি কোটি মানুষ রেলযাত্রা সফর করেন তাদের গন্তব্যস্থলে যাওয়ার জন্য সবচেয়ে উপযোগী যাত্রা পথ হিসেবে তারা রেলকেই বেছে নেন, তবে শুধুমাত্র যে মানুষ যাতায়াত করে এমনটা কিন্তু নয়, টনটন পণ্য সামগ্রী নিয়েও রেল ছুটে চলে। এছাড়া রেলের তরফ থেকে অনেকগুলি নতুন নতুন যাত্রাপথ তৈরি করা হচ্ছে। যে যাত্রাপথে যাত্রীরা অনেক কম সময়ের মধ্যে গন্তব্য স্থলে খুব সহজেই পৌঁছে যেতে পারবেন।

রেলের নতুন পদক্ষেপ কি?

খুব সহজেই যাতে কম সময়ের মধ্যে গন্তব্যস্থলে পৌঁছে যাওয়া যায় এরকম মানসিকতা নিয়েই নদীয়ার গেদে রেল স্টেশন থেকে আরো কম সময় আলিপুরদুয়ার পৌঁছানোর জন্য নতুন রুটে ট্রেন চালু করার পদক্ষেপ নেওয়া হচ্ছে। যদি নতুন এই রুটের কাজ বাস্তবায়িত হয়, তাহলে খুব কম সময়ের মধ্যেই অনেক কম টাকা খরচ করে গন্তব্যস্থলে পৌঁছে যাওয়া যাবে। তবে নতুন এই রুটের জন্য প্রয়োজন হবে বাংলাদেশের অনুমোদন।

কেন বাংলাদেশের অনুমোদনের প্রয়োজন?

নদীয়ার গেদে থেকে আলিপুরদুয়ার পর্যন্ত ট্রেন চালানোর জন্য বাংলাদেশের ভিতর হয়ে নতুন রুট পরিকল্পনা গ্রহণ করেছে। আর এই পুরো বিষয়টা নিয়ে ভারত বাংলাদেশের ভেতরে ভারতের বিভিন্ন গন্তব্যের মধ্যে সময় কমানোর জন্য প্রস্তাব পাঠানো হয়েছে। ভারত থেকে ট্রেন দর্শনা হয়ে বাংলাদেশে যাবে এবং ঈশ্বরদী-আব্দুলপুর-পার্বতীপুর হয়ে চিলাহাটি পর্যন্ত বাংলাদেশ হয়ে ফের ভারতে ট্রেনটি ঢুকে পড়বে। এই ট্রেন আলিপুরদুয়ারের জয়গাঁ পর্যন্ত যাবে।

ভারত সরকার ট্রানজিট করিডর হিসাবে এই ট্রেন চালাতে চাইছে। প্রথমে একটি ফাঁকা ট্রেন চালিয়ে ট্রায়াল রান চালানোর বিষয়ে প্রস্তাব দিয়েছে। সবার পরামর্শ পেলে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় সবুজ সংকেত দেবে। তবে সূত্র বলছে, তাতে বাংলাদেশের ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশন ভারতের ট্রেন বাংলাদেশ হয়ে ট্রেন চালানোর বিষয়ে সবুজ সংকেত দিয়েছে।

Shreya Maitra Chatterjee
Shreya Maitra Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে ...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow