Hoop StoryHoop Viral

Narendra Modi: তরুণ প্রজন্মকে রিলস বানাতে উৎসাহ দিলেন প্রধানমন্ত্রী মোদিজি!

‘বাদাম বাদাম দাদা কাঁচা বাদাম’ ভুবন বাদ্যকরের এই গানটি ভুবনজুড়ে ছড়িয়ে পড়ছে। আন্তর্জাতিক স্তরের তানজানিয়ার ভাই-বোন জুটি কিলি ও নিমাও এই গানে নেচে ভাইরাল। অথচ বিশিষ্ট মহল কিংবা আমজনতার চোখে এই ধরনের ভিডিও খুবই তুচ্ছ বা হাসির খোরাক। তাঁদের ভাষায়, “সোশ্যাল মিডিয়া জুড়ে শুধু মুজরা আর মুজরা।” কিন্তু এই ধরনের ভিডিওর যে নিজের দেশের উন্নয়নেও একটি অন্যতম দিকও আছে। এই প্রসঙ্গ গত রবিবার ‘মন কি বাত’ অনুষ্ঠানের ৮৬তম সম্প্রচারে তুলে ধরলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

মোদিজি এদিন, তরুণ প্রজন্মকে বিভিন্ন ভাষায় ভারতীয় গানের ভিডিও তৈরি করার আহ্বান জানিয়েছিলেন। “এই ভিডিওগুলি কেবল তাদের জনপ্রিয়ই করবে তাই নয়, বরং নতুন প্রজন্মের কাছে দেশের সম্পূর্ন বৈচিত্র্যকেও তুলে ধরতে পারবে। আজাদী কা অমৃত মহোৎসবের অংশ হিসাবে, যুবক-যুবতীর দল ভারতীয় ভাষার জনপ্রিয় গানের ভিডিও নিজস্ব উপায়ে তৈরি করতে পারে।”এক রাজ্যের মানুষ যদি অন্য রাজ্যের গানের সাথে ভিডিও তৈরি করে তাহলে অনেক অভিজ্ঞতা বাড়বে। এভাবেই আন্তর্জাতিক স্বরে অগ্রসর হবে “এক ভারত, শ্রেষ্ঠ ভারত।” এমনটাই জানালেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, ভারত তার ভাষার সমৃদ্ধিতে অতুলনীয়। মানুষের উচিত নিজেদের ভাষা গর্বের সাথে প্রচার করা। “আমি মাতৃভাষাকে একটু বেশিই জোর দেব। কারণ আমাদের মা যেমন আমাদের জীবনকে গঠন করে, একইভাবে মাতৃভাষাও আমাদের জীবনে সেই ভাবেই গুরুত্বপূর্ণ। তাই আমাদের মা এবং মাতৃভাষা উভয়কেই ত্যাগ করা অনুচিত।” ভারতের অন্যতম ১২১ টি মাতৃভাষার মধ্যে ১৪ টি ভাষায় তো এক কোটিরও বেশি মানুষ প্রতিনিয়ত কথা বলেন। প্রধানমন্ত্রী জানান, অনেক ইউরোপীয় দেশের সর্বোচ্চ জনসংখ্যাই কম এই সংখ্যার চেয়ে।

“২০১৯ সালে, হিন্দি বিশ্বের সর্বাধিক কথ্য ভাষার মধ্যে তৃতীয় স্থানে ছিল। প্রত্যেক ভারতীয়রও এটি নিয়ে গর্ব করা উচিত। ভাষা কেবল প্রকাশের মাধ্যম নয়, এটি সমাজের সংস্কৃতি এবং ঐতিহ্যকে রক্ষা করতেও কাজ করে, ভাষার নিজস্ব বিজ্ঞান আছে। এই বিজ্ঞান বোঝার জন্য জাতীয় শিক্ষানীতিতে স্থানীয় ভাষায় পড়াশোনার ওপর জোর দেওয়া হয়েছে। আমাদের প্রফেশনাল কোর্সগুলোও আঞ্চলিক ভাষায় শেখানোর চেষ্টা করা হচ্ছে, বিশ্বের প্রাচীনতম ভাষা তামিলও রয়েছে ভারতে। এই দিকেও গুরুত্ব দেওয়া দরকার।”প্রসঙ্গত, এদিন একটু মাতৃভাষা নিয়ে বেশ সরব ছিলেন মন্ত্রীমশাই।

whatsapp logo