whatsapp channel

বাড়িতে আরশোলার উপদ্রব কমিয়ে ফেলুন এই ঘরোয়া টোটকায়

কে বলেছে রান্নাঘরে শুধু ভালো মন্দ রান্না হয়, লোভনীয় খাবার থাকে? রান্নাঘরে আরশোলা, মাকড়শা, টিকটিকির মতন বেশ কিছু ভয়ানক পোকামাকড়ও থাকে। আর এদের তাড়ানো সহজ নয়। একবার গেড়ে বসলে কারোর…

Avatar

Susmita Kundu

কে বলেছে রান্নাঘরে শুধু ভালো মন্দ রান্না হয়, লোভনীয় খাবার থাকে? রান্নাঘরে আরশোলা, মাকড়শা, টিকটিকির মতন বেশ কিছু ভয়ানক পোকামাকড়ও থাকে। আর এদের তাড়ানো সহজ নয়। একবার গেড়ে বসলে কারোর বাবার ক্ষমতা নেই বের করার। অবশ্যই বাজারে অনেক স্প্রে বিক্রি হয়। অনেকে কেনেন, ব্যাবহার করেন। হয়তো তাৎক্ষণিক ফলাফল পান, কিন্তু পরবর্তীতে একই রকম, হঠাৎ করে আরশোলা, মাকড়শা চলে আসে। রাতভোর চলে তাণ্ডব, এরপরেই শুরু হয় পেট খারাপ, আন্ত্রিক, কলেরা, প্লেগ, টাইফয়েডের মতো রোগ।

ধরুন, অনেকসময় বাসন মেজে রেখে দিলেন, ওই শুকনো বাসন বেয়ে আরশোলা মাকড়শা ঘোরাফেরা করছে। এতে করে খোলা জায়গায় বাসন বা বিভিন্ন খাবারের পাত্র, জলের বোতল ইত্যাদি না ধুয়ে ব্যবহার করলে এই ধরনের পোকামাকড় থেকে নানা বিষাক্ত উপাদান শরীরে প্রবেশ করে, এবং, রোগ ছড়ায়। এগুলো কমাতে চাইলে আপনার দরকার কিছু ঘরোয়া উপায়। চলুন দেখে নিই কোন কোন ঘরোয়া উপায় অবলম্বন করে পোকামাকড় থেকে বাঁচা যায় (Natural Remedies for Household Pest Problems) ।

ঘরে তেজপাতা তো নিশ্চয় আছ? তাহলে রান্নাঘরের কোনায় কোনায় তাজা তেজপাতা বিছিয়ে রাখুন। কিংবা, কর্পূর জলে মিশিয়ে সেটা দিয়ে দেওয়ালে স্প্রে করে দিন অথবা গোটা গোটা কর্পূর এর কিউব চারিদিকে বিছিয়ে রেখে দিন। এটা সপ্তাহে দুবার করে করতে হবে। এতে করে পোকামাকড়ের উপদ্রব কমবে, পেটের রোগের কারণ নির্মূল হবে।

আপনি দোকান থেকে খালি স্প্রে বোতল কিনে নিন। এবার ওতে মিশিয়ে দিন ভিনিগার ও বেকিং সোডা। ওই বোতল করে দেওয়ালে, মেঝেতে স্প্রে করুন। এছাড়া, আরও একটি উপায় হল পেঁয়াজের টুকরোর সঙ্গে বেকিং সোডা মিশিয়ে রেখে দিন কোনায় কোনায়, দেখবেন আরশোলা ভুলেও আসবে না। অন্তত, এই কয়েকটি ঘরোয়া পদ্ধতি একবার মেনে দেখুন, নিশ্চয় ফলাফল পাবেন, তাও আবার কম খরচায়।

whatsapp logo