whatsapp channel
Hoop Life

Skin Care Tips: ফুলের ফেসপ্যাক দিয়েই পাবেন উজ্জ্বল প্রাণবন্ত ত্বক, পুজোয় সম্পূর্ণা হতে জেনে নিন পদ্ধতি

পুজো (Durgapuja) আসতে আর পাক্কা দু সপ্তাহ বাকি। শেষ মুহূর্তের প্রস্তুতি চলছে সর্বত্র। পুজো আসার আগেই রূপচর্চার হিড়িক ওঠে অধিকাংশ বাঙালির মধ্যে। ফলস্বরূপ পার্লারে ঠাসাঠাসি ভিড়, আবার টাকা খরচ করে দামি দামি প্রোডাক্ট কেনার ব্যাপারও আছে। কিন্তু যদি বলি, এসব না করেও স্রেফ বাড়িতেই পরিচর্যা করে ত্বক ঝকঝকে করে তোলা সম্ভব, তাহলে? নাহ, এক্ষেত্রে পার্লারেও দৌড়াতে লাগবে না, আবার অতিরিক্ত টাকাও খরচ হবে না। সম্পূর্ণ প্রাকৃতিক উপায়েই ত্বক হবে মখমলে। কীভাবে? জানতে হলে পড়ে ফেলুন পুরো প্রতিবেদনটা।

পুজোর আগে ত্বক পরিচর্যায় যেটা অপরিহার্য সেটা হল ফেসপ্যাক। অনেকেই পার্লারে গিয়ে বিভিন্ন দাম এবং মানের ফেসিয়াল করান। কিন্তু সেই সমস্ত রাসায়নিক প্রোডাক্ট ত্বকে না লাগিয়ে বেছে নিন প্রাকৃতিক উপাদান। হাতের কাছেই উপলব্ধ তিনটি ফুল দিয়েই তৈরি করে ফেলতে পারেন ফেসপ্যাক। খুব সহজে এব খুব কম সময়েই ত্বক হয়ে উঠবে সুন্দর এবং কোমল।

গোলাপের ফেসপ্যাক– গোলাপ ফুল ত্বকের পরিচর্যায় কাজে লাগে একথা অনেকেই জানেন। গোলাপ জল দারুন টোনার। গোলাপের পাপড়িতে রয়েছে একাধিক মিনারেল এবং ভিটামিন সি যাতে ত্বক হয়ে ওঠে জৌলুসপূর্ণ। গোলাপের ফেসপ্যাক বানাতে দুটি গোলাপের পাপড়ি ছিঁড়ে ব্লেন্ডারে ভালো করে মিশিয়ে নিন। তার মধ্যে দিন সামান্য দুধ। ভালো করে মিশিয়ে বানিয়ে নিন ফেসপ্যাক।

জবা ফুলের ফেসপ্যাক– জবা ফুলে উপস্থিত ভিটামিন সি কোলাজেন তৈরি করে ত্বকে যাতে ঔজ্জ্বল্য বাড়ে। এছাড়াও এই ফুলে রয়েছে অ্যান্থোসিয়ানিন যা ত্বকে অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে। জবা ফুলের গুণ নিজের ত্বকে কাজে লাগাতে ফুলের পাপড়ি শুকিয়ে গুঁড়ো করে পাউডার বানিয়ে নিন। এই পাউডার কিনতেও পাওয়া যায়। এর মধ্যে মেশান পরিমাণ মতো অ্যালোভেরা জেল এবং গোলাপ জল। তৈরি আপনার ফেসপ্যাক।

জুঁই ফুলের ফেসপ্যাক– জুঁই ফুলের পাপড়িতেও রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট যা ত্বকের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এছাড়াও এই ফুল থেকে প্রাপ্ত নির্যাস ত্বককে কোমল বানায়। জুঁই ফুলের ফেসপ্যাক বানানো খুব সহজ। কয়েকটি ফুলের পাপড়ি নিয়ে ভালো করে থেঁতো করে নিন। এর মধ্যে পরিমাণ মতো জল মিশিয়ে বানিয়ে নিন ফেসপ্যাক। এই ফেসপ্যাক গুলি আগামী দু সপ্তাহ নিয়ম করে লাগালেই পুজোর জন্য আপনি হয়ে যাবেন একেবারে তৈরি।

whatsapp logo

Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই