whatsapp channel

Sweets Recipe: মাত্র ৪টি উপকরণে চটজলদি চকলেট সন্দেশ বানানোর রেসিপি

ক্রিসমাস ও নিউ ইয়ারের সময় বাড়িতে অতিথি আগমন একটু বেশিই হয়। এই সময় আপনারও খাওয়া-দাওয়া একটু বেশি পরিমাণে হয়ে যায়। অতিরিক্ত কেক, পেস্ট্রি খাওয়ার ফলে চিনি, ময়দা ইত্যাদি অনেক পরিমাণে শরীরের ভেতরে ঢোকে। আপনি যদি ডায়াবেটিক পেশেন্ট হন, অথবা আপনি যদি শরীর চর্চা করেন, তাহলে এগুলো আপনার জন্য একেবারেই ভালো না।

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

ক্রিসমাস ও নিউ ইয়ারের সময় বাড়িতে অতিথি আগমন একটু বেশিই হয়। এই সময় আপনারও খাওয়া-দাওয়া একটু বেশি পরিমাণে হয়ে যায়। অতিরিক্ত কেক, পেস্ট্রি খাওয়ার ফলে চিনি, ময়দা ইত্যাদি অনেক পরিমাণে শরীরের ভেতরে ঢোকে। আপনি যদি ডায়াবেটিক পেশেন্ট হন, অথবা আপনি যদি শরীর চর্চা করেন, তাহলে এগুলো আপনার জন্য একেবারেই ভালো না। কিন্তু তা বলে মিষ্টি খাবেন না, তা তো হয় না। বাড়িতে অতিথি এলে তাকে চমকে দেওয়ার জন্য অথবা নিজেদেরই মুখের স্বাদ বদলাতে মাত্র ৩ টি উপকরণে ১০ মিনিটেই বানিয়ে ফেলতে পারেন Hoophaap স্পেশাল চটজলদি ‘চকলেট সন্দেশ’।

Advertisements

উপকরণ –
৭০০ গ্রাম শুকনো খোলায় রোস্টেড চিনাবাদাম
৪০০ গ্রাম ডার্ক চকলেট
দুই টেবিল চামচ মধু
সাদা চকলেট সামান্য

Advertisements

প্রণালী – প্রথমে চিনাবাদাম ভালো করে শুকনো খোলায় ভাজা ভাজা করে নিতে হবে। এরপরে মিক্সিতে পেস্ট করে নিতে হবে। এরপর এই পেস্ট মধু দিয়ে ভালো করে চটকে মেখে নিতে হবে। তারপর একটি প্লাস্টিকের উপরে এটি রেখে তার ওপরে আবার প্লাস্টিক চাপা দিয়ে রুটি করার বেলনা দিয়ে ভালো করে বেলে নিতে হবে। এরপর একটি চ্যাপ্টার থালা বা পাত্রের মধ্যে এটি রেখে দিতে হবে। এই অবস্থায় অন্তত ১৫ মিনিটের জন্য ফ্রিজে রেখে দিতে হবে। এরপর ডার্ক চকলেটকে ভালো করে ডবল বয়লার পদ্ধতিতে ভালো করে গলিয়ে নিতে হবে। এরপর ফ্রিজ থেকে ওই বাদামের মিশ্রণটি বার করে, তার ওপর ডার্ক চকলেট ঠেলে দিতে হবে। আবারও দু’ঘণ্টার জন্য ফ্রিজে ভরে দিতে হবে দু ঘন্টা পরে ফ্রিজ থেকে বার করে উপরে সাদা চকলেট সামান্য চামচে করে ছড়িয়ে দিতে হবে। তারপর একটি কাঠির সাহায্যে ওই সাদা চকলেট এর দাগের ওপরে অনবরত কাঠি দিয়ে নাড়াতে থাকুন, তাহলেই দেখবেন, অসাধারণ একটি ডিজাইন চলে এসেছে যদি নাও হয় এমন অবস্থা তো রেখে দিতে পারেন, তাহলে ঝটপট বাড়িতে অতিথি এলে দিয়ে ফেলুন আপনার নিজের হাতে বানানো চকলেট সন্দেশ (Chocolate Sandesh).

Advertisements

Advertisements
whatsapp logo
Advertisements
Avatar