লক্ষ্মীর ভাণ্ডারকে জোরদার চ্যালেঞ্জ! এবার কেন্দ্রের এই প্রকল্পে মাসে ৫০০০ টাকা পাবেন সবাই

Central Government Scheme: জীবন যাতে অনেক সহজ হয়ে ওঠে এবং আমাদের ভবিষ্যৎ যাতে অনেক গোছানো হয়, সেই জন্য কেন্দ্রীয় সরকার এবং রাজ্য সরকার বিভিন্ন প্রকল্প আমাদের সামনে নিয়ে এসেছে। পশ্চিমবঙ্গ রাজ্যের সরকারের একটি জনপ্রিয় প্রকল্প হল এই প্রকল্পের ফলে ঘরে ঘরে মা বোনেরা স্বনির্ভর হতে পারছেন, তাইতো মহিলাদের ১০০০ টাকা থেকে শুরু করে প্রায় ১২০০ টাকা পর্যন্ত আর্থিকভাবে সাহায্য করা হয়, যার ফলে মহিলারা অনেক বেশি স্বনির্ভর হয়ে উঠতে পারছে, সব সময় স্বামীর কাছে হাত পাততে হচ্ছে না।

তবে আজকে যে প্রকল্পটির কথা বলব, সেটি কিন্তু রাজ্য সরকারের কোনো প্রকল্প নয়, সেটা কেন্দ্রীয় সরকারের প্রকল্প যেখানে প্রতি মাসে আপনি পেতে পারেন পাঁচ হাজার টাকা, তবে এই প্রকল্পটির লক্ষ্মী ভান্ডার প্রকল্পের থেকে একটু আলাদা, তাই আর দেরি না করে চটপট সবিস্তারে দেখে ফেলুন এই প্রতিবেদন।

কেন্দ্রের এই প্রকল্পে আপনি পেতে পারেন মাসে মাসে ৫০০০ টাকা

লক্ষ্মীর ভান্ডার যেখানে রাজ্যের ২৫ থেকে ৬০ বছর বয়সের সমস্ত মহিলারা মাসে মাসে হাজার থেকে বারোশো টাকা পর্যন্ত অনুদান হিসেবে পাচ্ছেন। কেন্দ্রীয় সরকারের এই প্রকল্পের মধ্যে দিয়ে আপনি ৬০ বছরের পর প্রতি মাসে ৫০০০ টাকা পেতে পারেন, তবে এখানে আর একটা মজার ব্যাপার এই টাকার জন্য মহিলা পুরুষ দুজনেই আবেদন করতে পারে, আমরা এখানে কেন্দ্রীয় সরকারের যে প্রকল্প তার কথা বলছি সেটি হল অটল পেনশন যোজনা। এই প্রকল্পটি আপনি যদি দেখেন, তাহলে রাজ্য সরকারের যে লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প তার থেকে কিছুটা আলাদা।

কেন্দ্রীয় সরকারের অটল পেনশন যোজনায় একটি স্কিম, অবসরপ্রাপ্ত বয়সে প্রতি মাসে ৫,০০০ টাকা পেতে পারেন। তবে এর জন্য আপনাকে এই প্রকল্পে ১৮ থেকে ৪২ বছর বয়সের মধ্যে আবেদন করে প্রতি মাসে কিছু পরিমাণ অর্থ দিতে হবে। যদি ১৮ বছর বয়স থেকেই এই প্রকল্পে বিনিয়োগ করা শুরু করেন, তাহলে প্রতি মাসে ২১০ টাকা বিনিয়োগ করতে হবে। ৬০ বছর পূর্ণ হওয়ার পর প্রতি মাসে ৫,০০০ টাকা পাবেন। কেন্দ্রীয় সরকারের এই প্রকল্পে পুরুষ এবং মহিলা উভয়েই আবেদন করতে পারবেন এবং ৬০ বছর বয়সের পর থেকে তারা এর থেকে টাকা পাবেন।

কিভাবে আবেদন করবেন? 

সর্বনিম্ন ১৮ বছর থেকে সর্বোচ্চ ৪০ বছর বয়স পর্যন্ত যে কোনো ভারতীয় নাগরিক এই প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন। আবেদন করার জন্য আপনাকে প্রথমে নিকটবর্তী কোনো ব্যাংক বা পোস্ট অফিসে যেতে হবে। তারপর সেখানে একটি ফর্ম পূরণ করে সঙ্গে প্রয়োজনীয় নথিপত্রের কপি জমা দিতে হবে, অটল পেনশন যোজনার অ্যাকাউন্ট খুলতে হবে তারপর আপনি সহজেই টাকা পেয়ে যাবেন।