Finance News

Income Tax: কর দেওয়া নিয়ে চিন্তার দিন শেষ, বাড়িতে বসে এক ক্লিকেই জমা দিন ইনকাম ট্যাক্স

নির্দিষ্ট পরিমাণ আয় করলে আয়কর (Income Tax) দিতে হয় সরকারকে। ভারতীয় নাগরিক হিসেবে নির্দিষ্ট সময়ের মধ্যে ইনকাম ট্যাক্স ফাইল করা জরুরি। তবে এই প্রক্রিয়া সকলের কাছে খুব একটা সহজ নয়। তাই অনেকেই ইনকাম ট্যাক্স ফাইল করার জন্য অভিজ্ঞ কারোর পরামর্শ নিয়ে থাকেন। তবে এবার থেকে আর বাড়ি কর জমা দিতে মিউনিসিপ্যাল কর্পোরেশনে যেতে হবে না। কিংবা কোনো কর্মচারী বা অন্য কারোর সাহায্যও লাগবে না। শুধুমাত্র একটি ক্লিকেই এবার থেকে বাড়ির কর জমা দেওয়া যাবে।

হাউস ট্যাক্স সংগ্রহের জন্য একটি দারুণ উপায় আবিষ্কার করেছে মিউনিসিপ্যাল কর্পোরেশন। এই নতুন সুবিধার ফলে মাত্র একটি ক্লিকে বাড়িতে বসেই বাড়ির কর জমা দিতে পারবেন। এই ব্যবস্থার পরে জনসাধারণের যেমন সুবিধা হবে, তেমনি কর্মচারীদেরও আর বাড়ি বাড়ি যেতে হবে না। বাড়ির কর বিল জমা দেওয়ার জন্য মিউনিসিপ্যাল কর্পোরেশনের তরফে নেওয়া হয়েছে একটি বিশেষ ব্যবস্থা।

কী ব্যবস্থা নেওয়া হয়েছে

জানা যাচ্ছে, পৌর কর্পোরেশনের তরফে একটি লিঙ্ক তৈরি করা হয়েছে, যার মাধ্যমে বাড়িতে বসেই বাড়ির কর জমা দিতে পারবেন সাধারণ মানুষ। এই লিঙ্ক দিয়ে ৫০০ র ও বেশি মানুষ বাড়ির কর জমা দিয়েছেন প্রথম দিনেই। পৌর কর্পোরেশনের কর্মকর্তাদের কথায়, জনসাধারণের স্বার্থেই এই বিশেষ পদ্ধতিটি তৈরি করা হয়েছে।

আলিগড় মিউনিসিপ্যাল কর্পোরেশনের কর্মকর্তার তরফে জানানো হয়েছে, পৌর কর্পোরেশন এলাকায় প্রায় ১ লক্ষ ৮২ হাজার করদাতা উপস্থিত রয়েছেন। আগে মিউনিসিপ্যাল কর্পোরেশন বিল প্রস্তুত করত এর জন্য। তারপর কর্মচারীরা সেই বিলগুলি বাড়ি বাড়ি দিয়ে আসতেন। তবে এই নতুন পদ্ধতি শুরু হওয়ায় আর অতিরিক্ত কাগজ খরচ করা হবে না। উপরন্তু বাড়িতে বসেই পাওয়া যাবে রসিদ। এই প্রক্রিয়ার জন্য প্রথমে করদাতাদের মোবাইল নম্বর পৌর কর্পোরেশন রেজিস্টার করছে। তারপর পৌর কর্পোরেশনর তরফে মোবাইল নম্বর একটি বার্তা পাঠানো হবে যাতে ক্লিক করলেই অনলাইনে বিল জমা দেওয়া যাবে।

Related Articles