Finance News

হাতে বাকি দুদিন, বছর শেষের আগে এই কাজ না করলে গুনতে হবে মোটা জরিমানা

বছর শেষের কাউন্টডাউন শুরু হয়ে গিয়েছে। পুরনো কে বিদায় দিয়ে নতুন বছরকে স্বাগত জানানোর জন্য প্রস্তুতি নিতে ব্যস্ত সকলেই। বছরের শেষ দুটো দিন আনন্দ, হই হুল্লোড়ে কাটানোরই পরিকল্পনা রয়েছে বেশিরভাগের। তবে আনন্দের স্রোতে গা ভাসাতে গিয়ে গুরুত্বপূর্ণ কাজটা ভুললে চলবে না। বছর শেষ হওয়ার আগেই এই অত্যন্ত জরুরি কাজটা না করলে বড় মাশুল গুনতে হতে পারে। তাই সময় থাকতেই সতর্কবার্তা দেওয়া হয়েছে আয়কর দফতরের (Income Tax Department) তরফে।

আয়করদাতাদের জন্য নির্দেশ এসেছে আয়কর দফতরের তরফে। ২০২২-২৩ অর্থবর্ষের আয়কর রিটার্ন দেওয়ার জন্য আর বেশি সময় অবশিষ্ট নেই। আগামী ৩১ ডিসেম্বরের মধ্যেই জমা করতে হবে আয়কর রিটার্ন। তাই যারা এখনো পর্যন্ত আয়কর রিটার্ন জমা করেননি তাদের কাছে এটাই শেষ সুযোগ। ৩১ ডিসেম্বর এর পরে আর বিলেটেড ও রিভাইসড আইটিআর জমা করা যাবে না।

উল্লেখ্য, আয়কর বিভাগের তরফে এক্স হ্যান্ডেলে একটি নোটিশ দেওয়া হয়েছে। ২০২২-২৩ অর্থবর্ষের আয়কর রিটার্ন জমা দেওয়ার শেষ তারিখ ছিল গত ৩১ জুলাই। কিন্তু যারা ওই সময়ের মধ্যে আয়কর জমা দিতে পারেননি তাদের জন্য আরো কয়েক মাস সময় বাড়ানো হয়েছিল। এই বিলেটেড আইটিআর জমা করার শেষ তারিখ হল ৩১ ডিসেম্বর। কোন ওয়েবসাইটে আয়কর জমা দিতে হবে সেটাও উল্লেখ করে দেওয়া হয়েছে আয়কর দফতরের তরফে।

নতুন আয়কর নিয়ম অনুসারে বার্ষিক আয় ৭ লক্ষের বেশি হলে আয়কর জমা দিতে হবে। নির্দিষ্ট সময়ের মধ্যে আয়কর জমা করতে ব্যর্থ হলে আয়কর আইনের ১৩৯ (৪) ধারার অধীনে পরবর্তীতে আয়কর রিটার্ন জমা করা যাবে। কিন্তু নির্দিষ্ট সময় পরেও আয়কর জমা না দিলে হবে কড়া শাস্তি। আয়করের অঙ্ক কম হলে আয়কর আইনের ২৩৪ (এফ) ধারায় ৫ হাজার টাকা জরিমানা হতে পারে। পাশাপাশি বকেয়া আয়করের উপরে ১ শতাংশ করে সুদ ধার্য করা হবে।

whatsapp logo

Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই