whatsapp channel

August Calender: আগস্ট মাসের এই বিষয়গুলি মাথায় না রাখলেই পড়তে হবে সমস্যায়

৩১ শে জুলাই ছিল ভারতীয় নাগরিকদের আয়কর জমা করার শেষদিন। এই দিনের পর থেকে আয়কর ফাইল করলেই দিতে হবে জরিমানা। আগামী ৩১ শে ডিসেম্বর অবধি জরিমানা দিয়ে আয়কর রিটার্ন ফাইল…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

৩১ শে জুলাই ছিল ভারতীয় নাগরিকদের আয়কর জমা করার শেষদিন। এই দিনের পর থেকে আয়কর ফাইল করলেই দিতে হবে জরিমানা। আগামী ৩১ শে ডিসেম্বর অবধি জরিমানা দিয়ে আয়কর রিটার্ন ফাইল করা যাবে। এক্ষেত্রে আয় অনুযায়ী ১ হাজার টাকা থেকে ৫ হাজার টাকা অবধি জরিমানা দিতে হবে। তাই আগস্ট মাসে অরু থেকেই আয়কর রিটার্ন ফাইলের ক্ষেত্রে এই বিষয়টি বদলে যাচ্ছে।

এছাড়াও আগস্ট মাসে বেশ কিছু ছুটি রয়েছে ব্যাঙ্কে। এই বিষয়টি আপনার জেনে রাখা দরকার, যদি আপনি এই মাসের কোনো এক সময়ে ব্যাঙ্কের কাজ করাবেন ভাবছেন। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (RBI) ছুটির ক্যালেন্ডার অনুযায়ী, ২০২৩ সালের আগস্টে রবিবার, দ্বিতীয় এবং চতুর্থ শনিবার সহ মোট ১৪ দিনের জন্য ব্যাঙ্কগুলি বন্ধ থাকবে। জানা গেছে, আগস্ট মাসে ৮ টি রাজ্য সরকারের নির্দিষ্ট ছুটি থাকবে। জেম ৮ ই আগস্ট টেন্ডং লো রুম ফাট উৎসবের কারণে গ্যাংটকে ব্যাঙ্কগুলি বন্ধ থাকবে, ১৫ ই আগস্ট স্বাধীনতা দিবস এবং ১৬ ই আগস্ট পারসি নববর্ষ উপলক্ষ্যে বন্ধ থাকবে ব্যাঙ্কগুলি। এছাড়াও ১৮ ই আগস্ট শ্রীমন্ত শঙ্করদেবের জন্ম তিথি, ২৮ শে আগস্ট প্রথম ওনাম, ২৯ শে আগস্ট -তিরুবনম এবং ৩০ শে আগস্ট রাখিবন্ধন উৎসব উপলক্ষ্যে বন্ধ থাকবে ব্যাঙ্ক।

ব্যাঙ্কের ছুটি ছাড়াও অনেকেই স্টক মার্কেটের ছুটির দিনগুলিকেও খেয়ালে রাখতে চান। এই বিষয়ে আপনার জেনে রাখা দরকার যে আগস্ট মাসে ব্যাঙ্কের পাশাপাশি অতিরিক্ত একদিন ছুটি থাকবে স্টক মার্কেটের কর্মীদেরও। অর্থাৎ, ওই একটি দিন বন্ধ থাকবে শেয়ার মার্কেট। জানা গেছে, আগামী ১৫ ই আগস্ট স্বাধীনতা দিবস উপলক্ষ্যে বন্ধ থাকবে স্টক মার্কেট।

পাশাপাশি, আগামী ১৫ ই আগস্ট শেষ হচ্ছে SBI-এর ‘অমৃত কলস’ প্রকল্পের মেয়াদ। এই প্রকল্প হল মূলত একটি FD। এতে ৪০০ দিনের জন্য টাকা রাখা যায়, যেখানে ৭.১ শতাংশ হারে সুদ দেয় ব্যাঙ্ক। প্রবীণ নাগরিকদের ক্ষেত্রে সুদের হার ৭.৬ শতাংশ। এছাড়াও, IDBI Bank-এর ক্ষেত্রেও একই বিষয়ে ঘটবে আগস্টে।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা