Hoop News

Mini Vande Bharat: এবার কম সময়ে হাওড়া থেকে বারাণসী, বিদ্যুতের গতিতে ছুটবে ট্রেন, কি জানাচ্ছে রেল কর্তৃপক্ষ?

এবার সব প্রতীক্ষার অবসান ঘটতে চলেছে। সমস্ত জল্পনা কল্পনা কাটিয়ে এবার বারাণসী যাওয়া প্রত্যেকের কাছে খুব সহজ হয়ে উঠল। এবার হাওড়া থেকে বারাণসী কম সময় পৌঁছে যাওয়া যাবে। যদিও অনেকেই একথা শুনে নিজের কানকে বিশ্বাস করতে পারছেন না। কিন্তু এটা একেবারে পরিষ্কার ঝকঝকে বিষয়। এবার অত্যন্ত কম সময় খুব সহজেই চলে যাওয়া যাবে, হাওড়া থেকে বারাণসী আর বারাণসী থেকে হাওড়া। চলুন, তাহলে আর দেরি না করে চটপট দেখে নিন আজকের এই গুরুত্বপূর্ণ প্রতিবেদন।

কিভাবে তৈরি হচ্ছে এই ট্রেন ?

চেন্নাইয়ের রেলপথ ফ্যাক্টরিতে বন্দে ভারত এক্সপ্রেসের ১৫ টি রেক তৈরি করা হচ্ছে। এমনটাই জানানো যাচ্ছে, রেল সুত্রের তরফ থেকে। যেখানে ৮টি চেয়ারকার সাথে ৭ টি স্লিপার কোচ আছে। এখানে আট কামরার একটা মিনি রেক চালানো হবে এমনটাও শোনা যাচ্ছে। এই দুই জায়গায় ২৩২৩ সাল থেকেই বন্দে ভারত এক্সপ্রেস এর মতন হাই স্পিড ট্রেন চালানোর একটা প্রস্তাব দেওয়া হয়েছিল, তবে এই প্রস্তাব এবার বাস্তবায়িত হতে চলেছে।

কেমন গতিতে ছুটবে এই ট্রেন?

শোনা যাচ্ছে, প্রতি ঘন্টায় ১৩০ থেকে ১৬০ কিলোমিটার গতিতে ছুটে যাবে এই ট্রেন। এই ট্রেন হাওড়া থেকে কাশীর মধ্যে দুরন্ত গতিতে ছুটে চলবে। যদিও এই প্রস্তাব এক বছর আগেই রেল বোর্ডের কাছে জমা পড়েছিল তবে এবার এনডিএ সরকার গঠনের পর আশা করা যাচ্ছে এই মিনি বন্দে ভারত এক্সপ্রেস এর কাজ খুব সহজেই শুরু হয়ে যাবে এবং যাত্রীদের কাছে একটা নতুন খবর নিয়ে আসবে। বর্তমানে এই রুটগুলিতে ট্রেন চলছে তবে কর্মকর্তারা বিশ্বাস করছেন, এই রেল যদি চালু হয়, তাহলে বেল উন্নয়নের ক্ষেত্রে বা ভ্রমণের ক্ষেত্রে একটা গুরুত্বপূর্ণ পদক্ষেপ আসতে চলেছে।

বর্তমানে কোন রুটে চলে বন্দে ভারত?

বর্তমানে বারাণসীতে পাটনা, রাঁচি আর নয়াদিল্লির রুটে বন্দে ভারত চলে। তবে এবার হাওড়া থেকে মোল বারানসি স্টেশন পর্যন্ত ট্রেন পরিষেবা চালু হবে বলে আশা করছেন প্রত্যেকে।

Related Articles