whatsapp channel

Student Scholarship: এবার স্কুলে পড়লেই মাসে পাওয়া যাবে ৫০০ টাকার বৃত্তি, এইভাবে করুন আবেদন

টাকাপয়সার অভাবে অনেক মেধা তলিয়ে যায় ব্যর্থতার অন্ধকারে। অনেকেই অর্থের অভাবে পড়াশুনা চালিয়ে যেতে পারেন না। কিন্তু সেই দিন আর নেই। এখন দুঃস্থ অথচ মেধাবী ছাত্রছাত্রীদের সাহায্যার্থে অনেকেই হাত বাড়িয়ে…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

টাকাপয়সার অভাবে অনেক মেধা তলিয়ে যায় ব্যর্থতার অন্ধকারে। অনেকেই অর্থের অভাবে পড়াশুনা চালিয়ে যেতে পারেন না। কিন্তু সেই দিন আর নেই। এখন দুঃস্থ অথচ মেধাবী ছাত্রছাত্রীদের সাহায্যার্থে অনেকেই হাত বাড়িয়ে দেন। অনেক ব্যক্তি বা সংস্থা থেকে যেমন মেধা অনুযায়ী পড়ুয়াদের বৃত্তি দেওয়া হয়, তেমনই আবার একাধিক সরকারি বৃত্তিরও ব্যবস্থা রয়েছে বর্তমানে। সেখান থেকেই অনেকের পড়াশুনার খরচ দেওয়া হয়। আর এভাবেই অনেক মেধা আর তলিয়ে যায়না দারিদ্রতায়।

Advertisements

এখন অনেক সরকারি স্কলারশিপ চালু হয়েছে রাজ্য ও কেন্দ্র সরকারের তরফে। স্কুলের মাধ্যমে পড়ুয়ারা মেধা ও বাড়ির আর্থিক অবস্থাকে বিবেচনা করে স্কলারশিপ প্রদান করা হয়। এই প্রতিবেদনে আমরা আলোচনা করবো এমনই একটি স্কলারশিপকে নিয়ে। বর্তমানে স্কুলে চালু রয়েছে ‘সিঙ্গল গার্ল চাইল্ড স্কলারশিপ’। এই স্কলারশিপ রিন্যুয়ালের কাজ চলছে স্কুলে স্কুলে। তবে এখন নতুনভাবে পড়ুয়ারা এর জন্য আবেদন করতে পারবেন। এখন দেখে নিন এর বিষয়ে বিস্তারিত তথ্য।

Advertisements

◆ করা আবেদনযোগ্য: এই স্কলারশিপ পেতে হলে পড়ুয়াকে অবশ্যই কন্যা হতে হবে। এছাড়াও বাড়ির একমাত্র কন্যা হলেই তবে আবেদন করা যাবে। এছাড়াও ওই কন্যাকে CBSE বোর্ডের অন্তর্গত কোনো স্কুলে পড়াশুনা করতে হবে। একমাত্র একাদশ অথবা দ্বাদশ শ্রেণীর ছাত্রীরাই এই বৃত্তির জন্য আবেদনযোগ্য। তবে সেক্ষেত্রে ছাত্রীর টিউশন ফিস হতে হবে ১৫০০ টাকা। এছাড়াও CBSE দশম শ্রেণীর বোর্ড পরীক্ষায় পেয়ে থাকতে হবে ৬০ শতাংশ বা তার বেশি নম্বর (৬.২ CGPA)।

Advertisements

◆ কিভাবে আবেদন করা যাবে: আবেদন করতে হবে অনলাইন মাধ্যমে। এক্ষেত্রে CBSE-র অফিসিয়াল ওয়েবসাইট থেকে আবেদন করতে হবে। সেখানেই এর আবেদন লিঙ্ক পাওয়া যাবে। প্রয়োজনীয় নথি দিয়ে আবেদন করতে হবে।

Advertisements

◆ কি সুবিধা মিলবে: এই স্কলারশিপে যোগ্য পড়ুয়ারা মাসে ৫০০ টাকা করে বৃত্তি পাবেন। সর্বাধিক ২ বছরের জন্য এই টাকা মিলবে।

whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা