whatsapp channel

Pension Update: পেনশনভোগীদের জন্য বড়সড় দিদ্ধান্ত নিলো সরকার

চাকুরিজীবী হোক বা ব্যবসায়ী সকলকেই একটা নির্দিষ্ট বয়সের পর অবসর নিতে হয়। তবে এই অবসর জীবনের কথা ভাবা হয় কিছু কিছু সরকারি ও কিছু বেসরকারি ক্ষেত্রে। তাই চালু হয় পেনশন…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

চাকুরিজীবী হোক বা ব্যবসায়ী সকলকেই একটা নির্দিষ্ট বয়সের পর অবসর নিতে হয়। তবে এই অবসর জীবনের কথা ভাবা হয় কিছু কিছু সরকারি ও কিছু বেসরকারি ক্ষেত্রে। তাই চালু হয় পেনশন ব্যবস্থা। তবে এখন এই পেনশন ব্যবস্থা মোটামুটি বন্ধ হয়ে গেছে বললেই চলে। যদিও এখনও কিছু সরকারি চাকরিতে পেনশন পাওয়া যায়। বাকিগুলোতে সরকার ‘কন্ট্রিবিউটরি পেনশন স্কিম’ চালু করেছে।

Advertisements

আর এবার সারাদেশের পেনশনভোগীদের জন্য রয়েছে দারুণ সুখবর। বর্তমানে বহু রাজ্যে পুরনো পেনশন প্রকল্প নিয়ে তুমুল বিতর্ক চলছে। অনেক রাজ্যে ওল্ড পেনশন স্কিম (OPS) চালু করা হয়েছে। একই সময়ে, এটি বাস্তবায়ন নিয়ে অনেক রাজ্যে বিতর্ক চলছে। বর্তমানে, সরকার এখন পুরাতন পেনশন প্রকল্পের বিকল্পের দিকে লক্ষ্য রাখছে, যা দেশের লক্ষ লক্ষ মানুষকে উপকৃত করতে চলেছে। এখন কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের পেনশন নিয়ে মোটেও চিন্তা করতে হবে না এবং আপনি আরও সুবিধা পাবেন। কেন্দ্রীয় সরকারের তরফে কর্মীদের পুরনো পেনশন স্কিমের সমান সুবিধা দেওয়ার কথা বলা হচ্ছে। এ বিষয়ে সরকারের পক্ষ থেকে পরিকল্পনা নেওয়া হয়েছে।

Advertisements

উল্লেখ্য, সরকার এখন নতুন পেনশন প্রকল্পে অনেকগুলি নতুন নিয়ম আনার কথা ভাবছে, যা কর্মীদের বিশাল সুবিধা দেবে। সরকার ন্যূনতম গ্যারান্টিযুক্ত রক্ত পরিকল্পনা গ্রহণ করতে চলেছে। এই সবের মধ্যে, অনেক রাজ্য নতুন পেনশন প্রকল্প বাস্তবায়ন করতে অস্বীকার করেছে। মিডিয়া রিপোর্ট অনুযায়ী, এখন নতুন পেনশন স্কিমে ন্যূনতম গ্যারান্টিযুক্ত পরিকল্পনা করছে কেন্দ্রীয় সরকার। এতে বাড়তি সুবিধা পাবেন পেনশনভোগীরা। সেই সঙ্গে ১৪ শতাংশের বেশি চাঁদা দেওয়ার কথা ভাবছে, যা সরকারি কোষাগারে প্রভাব ফেলবে।

Advertisements

উল্লেখ্য, পেনশন বাড়ানোর জন্য, অ্যানুইটিতে আরও বিনিয়োগ করা সম্ভব হতে পারে। বর্তমানে, মোট তহবিলের ৪০% অ্যানুইটিতে বিনিয়োগ করা হয়, যা শেষ বেতনের প্রায় ২৫% পেনশন দেয়। যদিও বাজারের সাথে যুক্ত হওয়া এটির নিশ্চয়তা দেয় না। এদিকে পুরানো পেনশন স্কিমের সুবিধা সম্পর্কে কথা বললে, এর সবচেয়ে বড় সুবিধা হল এটি শেষ টানা বেতনের ভিত্তিতে তৈরি করা হয়। এছাড়াও, মুদ্রাস্ফীতির হার বাড়ার সাথে সাথে ডিএও বাড়ে। এমনকি সরকার যখন নতুন বেতন কমিশন প্রয়োগ করে, তখন তা পেনশন বৃদ্ধি করে।

Advertisements
whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা