Hoop NewsHoop Trending

Personal Loan: বাড়ি কিংবা গাড়ি কিনবেন! সবথেকে কম সুদে লোন দিচ্ছে এই ৫ ব্যাংক

গাড়ি কেনা থেকে বাড়ি তৈরি কিংবা নতুন ফ্ল্যাট কেনা অথবা উচ্চশিক্ষা- আজকাল আমরা জীবনের গুরুত্বপূর্ণ পদক্ষেপে লোনের উপর নির্ভরশীল হয়ে পড়ি। কারণ জীবনযাত্রার বাজেট বৃদ্ধি পাওয়ার কারণে সঞ্চয়ের অঙ্কটা কমেছে সকলেরই। তাই লোন নেওয়ার ঝোঁক কমবেশি সকলেরই থাকে। কিন্তু লোন নেওয়ার ক্ষেত্রে যে বিষয়টি সবথেকে বেশি নজর দেওয়া হয়, তা হল সুদের হার। কোনো ব্যাংকে চড়া সুদে লোন দেওয়া হয়, কোথাও আবার সুদের হার একটু কম। ফ্ৰে এই মুহূর্তে বেশ কিছু ব্যাংক কম সুদের হারে নানা পার্সোনাল লোন দিয়ে থাকে। আসুন দেখে নিই সেইসব ব্যাংকের তালিকা।

(১) ব্যাংক অফ মহারাষ্ট্র (Bank Of Maharashtra): দেশের মধ্যে সবথেকে কম সুদের হার পার্সোনাল লোন দিয়ে থাকে ব্যাংক অফ মহারাষ্ট্র। ব্যাঙ্ক অফ মহারাষ্ট্র ৭ বছরের সময়সীমায় ৮.৯০ শতাংশ সুদের হারে পার্সোনাল লোন অফার করে। সর্বাধিক ২০ লক্ষ টাকা অব্দি দেওয়া হয়। এছাড়াও সঙ্গে লোনের প্রসেসিং ফি ও জিএসটি মিলিয়ে আরো ১ শতাংশ বৃদ্ধি পায় এই অঙ্ক। আপনি চাকুরিজীবী হলে আপনাকে ৭ বছরের মধ্যে এই লোন শোধ কইতে হবে, অন্যথায় এই সময়সীমা ৫ বছর। তবে লোন পাওয়ার ক্ষেত্রে ওই ব্যক্তির/মহিলার বাৎসরিক আয় অন্তত ৩ লক্ষ টাকা হতে হবে।

(২) ব্যাংক ও ইন্ডিয়া (Bank Of India): দ্বিতীয় সর্বনিম্ন সুদের হারে যে ব্যাংক পার্সোনাল লোন প্রদান করে, তা হল ব্যাংক অফ ইন্ডিয়া। এই ব্যাংক থেকেও সর্বোচ্চ ২০ লক্ষ টাকার পার্সোনাল লোন দেওয়া হয়। এক্ষেত্রে সুদের হার ৯.৭৫ শতাংশ থেকে ১৪.২৫ শতাংশ হয়ে থাকে এক্ষেত্রে লোন গ্রহীতার বয়স ৭০ বছরের মধ্যে হতে হবে। লোনগ্রহীতা চাকুরিজীবী হলে ৩ মাসের স্যালারি স্লিপ জমা করতে হবে। তবে উপভোক্তা চাকুরিজীবী না হলে বিজিত তিন মাসের আইটিআর ফাইল থাকা আবশ্যিক।

(৩) করুর বৈশ্য ব্যাংক (Karur Vaishya Bank): এই কমার্শিয়াল ব্যাংক থেকে ৯.৮৫ থেকে ১২.৩৫ শতাংশ হারে ৫ বছরের জন্য সর্বাধিক ১০ লক্ষ টাকার পার্সোনাল লোন দেওয়া হয়। তবে এক্ষেত্রে লোনের মোট অঙ্কের ১.৫ শতাংশ প্রসেসিং ফি হিসেবে নেওয়া হয়।

(৪) আইডিবিআই ব্যাংক (IDBI Bank): এই ব্যাংক ৫ বছরের জন্য সর্বাধিক ১০ লক্ষ টাকা অব্দি পার্সোনাল লোন দিয়ে থাকে। এক্ষেত্রে সুদের হার ৯.৯০ শতাংশ থেকে ১৫.৫০ শতাংশ হয়ে থাকে। এক্ষেত্রে উপভোক্তার বয়স ২১-৭৫ বছরের মধ্যে হতে হবে এবং বার্ষিক আয় অন্তত ১.৮০ লক্ষ টাকা হতে হবে।

(৫) পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক (Punjab National Bank): বার্ষিক ৯.৮০-১৬.৩৫ শতাংশ হারে সর্বাধিক ১০ লক্ষ টাকার পার্সোনাল লোন দিয়ে থাকে এই ব্যাংক। পরিশোধের সময়সীমা ৫ বছর।