whatsapp channel
Finance News

DA: কেন্দ্রের এই সিদ্ধান্তে ব্যাঙ্ক অ্যাকাউন্টে ঢুকবে ২ লক্ষ টাকা, শীঘ্রই হতে চলেছে ঘোষণা

করোনাকালীন সময়ের পর থেকেই মহার্ঘভাতার ইস্যু যেন পিছু ছাড়েনি সরকারের। কারণ সময়ে সময়ে বকেয়া মহার্ঘভাতার দাবিতে আন্দোলন হয়েছে দেশের একাধিক রাজ্যে। অন্যদিকে চলতি বছরটা ভালোই যাচ্ছে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য। কারণ এই বছরের শুরু থেকেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য একের পর এক ভালো খবর আসছে। বছরের শুরুতেই তাদের মহার্ঘভাতা বা DA বৃদ্ধির কথা সামনে এসেছিল। আর সেই বৃদ্ধির জল্পনায় সিলমোহর পড়েছে কিছুদিন আগেই। আর এবার বাড়তে চলেছে মহার্ঘভাতা। সঙ্গে বকেয়া মহার্ঘভাতা প্রদানের বিষয়েও গুরুত্বপূর্ণ আপডেট দিলো সরকার।

কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের DA অল ইন্ডিয়া কনজিউমার প্রাইস ইনডেক্স বা AICPI- এর ভিত্তিতেই নির্ধারিত হয়। আর এই সূচকের অঙ্ক প্রতি মাসের শেষে প্রকাশ করা হয় অর্থমন্ত্রক তরফে। এর ভিত্তিতে জানা যায়, আগামী ৬ মাসে অনুষ্ঠিত হতে চলা রিভিশন পর্যন্ত DA কততে পৌঁছাতে চলেছে। এই বছরের মে মাসে এই সূচক হয়েছে ১৩৪.৭। যেখানে এবছরের মার্চেই এই সূচক ছিল ১৩৪.২। তাই বলাই যায় যে একমাসে এই সূচক বেড়েছে ০.৫০ পয়েন্ট।

এই পরিস্থিতিতে ২০২৩-২৪ অর্থবর্ষে কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য যে সুখবর আসবে, তা মোটামুটি নিশ্চিত ছিল বছরের শুরুতেই। আর মার্চ মাসের শেষের দিকে এসেছিল সেই সুখবর। মারছে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘভাতা বৃদ্ধি করা হয়েছিল ৪ শতাংশ হারে। এই বৃদ্ধি কার্যকর করা হয়েছে ১ লা জানুয়ারি থেকে। সেবার ৩৮ শতাংশ থেকে মহার্ঘভাতা বৃদ্ধি পেয়ে হয় ৪২ শতাংশ। আর এবার সেপ্টেম্বরে আবার একবার DA বৃদ্ধি পেতে চলেছে। এবার ৩ শতাংশ বেড়ে মহার্ঘভাতার পরিমান ৪৫ শতাংশ হতে পারে।

এবার করোনাকালীন সময়ে যে ১৮ মাস বন্ধ ছিল কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘভাতা প্রদান, তার মীমাংসা নিয়ে সুখবর শোনাতে পারে কেন্দ্র। বিশেষ সূত্রে জানা গেছে, শীঘ্রই এই বিষয়ে সিদ্ধান্ত খোলসা করবে সরকার। আর এই অবস্থায় বর্তমান কর্মী ও পেনশনভোগীদের বকেয়া মহার্ঘভাতা প্রদান করা হতে পারে। আর এমনটা হলে উচ্চ পদস্থ কোনো কর্মচারী বকেয়া টাকা বাবদ ২ লক্ষ টাকার বেশি পেতে পারেন।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা