Hoop NewsHoop Trending

ভোটের পর ফের বাড়লো পেট্রোল-ডিজেলের দাম, জানুন কলকাতা সহ অন্যান্য শহরের লিটার পিছু দাম

বেশ কিছু রাজ্যে চলছে আংশিক লক ডাউন বা কার্ফু। বন্ধ দোকান পাট, রেস্তোরাঁ, বেসরকারি অফিস কাছারী। অধিকাংশ মানুষ ঘরে থেকেই বাইরের কাজ করছেন। এমত অবস্থায় ফের বাড়লো পেট্রোল ও ডিজেলের দাম। গত দুদিন এই দাম বেড়ে স্থিতিশীল ছিল। কিন্তু দুদিনের মধ্যে সেই দাম বেড়ে দাড়িয়েছে। পাঁচ রাজ্যে নির্বাচনের পর এই নিয়ে দুইবার পেট্রোল ও ডিজেলের দাম ঊর্ধ্বমুখী।

সোমবার পেট্রলের দাম বাড়ল প্রতি লিটার ২৩ থেকে ২৬ পয়সা এবং ডিজেলের প্রতি লিটার ৩১-৩৫ পয়সা। উল্লেখ্য, রবিবার ১ লিটার পেট্রলের দাম ছিল ৯১.২৭ টাকা, যা বেড়ে দাড়ালো ৯১.৬৬ টাকা। অর্থাৎ, ২৫ পয়সা বেড়ে দাড়িয়েছে। অন্যদিকে রবিবার ডিজেলের দাম ছিল ৮১.৭৩ টাকা থেকে বেড়ে হল ৮২.০৬ টাকা।

কলকাতায় পেট্রোলের দাম২৫ পয়সা বাড়লেও, দিল্লিতে তার ২৬ পয়সা। কলকাতা ও দিল্লি ছাড়াও মুম্বাইতে রবিবার পেট্রলের দাম ছিল ৯৭.৬১ টাকা। সোমবার তা ২৫ পয়সা বেড়ে হলো ৯৭.৮৬ টাকা। রবিবার ডিজেলের যা দাম ছিল মুম্বইতে তা ৩৫ পয়সা বেড়ে হল ৮৯.১৭ টাকা।

চেন্নাইতে রবিবার পেট্রলের দাম ছিল ৯৩.১৫ টাকা। সেই দাম ২৩ পয়সা বেড়ে হলো ৯৩.৩৮ টাকা। ডিজেলের দাম ৩১ পয়সা বেড়ে হলো ৮৬.৯৬ টাকা। প্রসঙ্গত, তেলের মূল্যবৃদ্ধি লাগাতার ভাবে বেড়ে চলেছে ২রা মে ভোটের ফলাফলের পর থেকে। উল্লেখ্য, আন্তর্জাতিক বাজারে অর্থাৎ ইন্টারন্যাশনাল মার্কেটে অপরিশোধিত তেলের দাম ও ডলারের তুলনায় টাকার মূল্যের উপর নির্ভর করে ঠিক করা হয় দেশের বাজারে পেট্রোল ও ডিজেলের দাম ৷ এরপরে অভ্যন্তরীণ এক্সাইজ ডিউটি, ডিলার কমিশন ও অন্যান্য চার্জ যুক্ত করা হয়।

whatsapp logo