Advertisements

PM Awas Yojana: সরকারি প্রকল্পে ঢালাও সুবিধা, পাকা বাড়ির সঙ্গে জল-বিদ‍্যুৎ-গ‍্যাসের সংযোগও দেবে সরকার

Nirajana Nag

Nirajana Nag

Follow

কেন্দ্রীয় সরকারের যেকটি প্রকল্প বর্তমানে উপলব্ধ রয়েছে তার মধ‍্যে প্রধানমন্ত্রী আবাস যোজনার (Pradhanmantri Awas Yojana) নাম না নিলেই নয়। এই প্রকল্পের মাধ‍্যমে প্রভূত উপকার সাধন হয়ে থাকে দরিদ্র মানুষদের। এখনো বহু মানুষ এমন রয়েছেন, যাদের মাথার উপর ছাদটুকু পর্যন্ত নেই। সেই সব মানুষদের জন‍্য নিজস্ব একটি পাকা বাড়ি তৈরি করে দেওয়ার প্রতিশ্রুতি দেয় প্রধানমন্ত্রী আবাস যোজনা। সম্প্রতি তৃতীয় বারের জন‍্য প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করার পর এই প্রকল্পটি নিয়ে নতুন করে পরিকল্পনা শুরু করেছেন নরেন্দ্র মোদী।

আবাস যোজনায় একগুচ্ছ সুবিধা

কেন্দ্রীয় সরকারের তরফে জানানো হয়েছে, নতুন করে আরো ৩ কোটি মানুষকে বাড়ি দেওয়া হবে এই প্রকল্পে। পাশাপাশি এই বাড়িগুলিতে জল, বিদ‍্যুৎ এবং গ‍্যাসের সংযোগও থাকবে। এই সবকিছুই দেওয়া হবে সরকারের তরফে। উল্লেখ‍্য, এই প্রধানমন্ত্রী আবাস যোজনা প্রকল্পটি মাঝে আইনি জটিলতার কারণে কিছু সময় পর্যন্ত বন্ধ ছিল। শহুরে এলাকায় কাজ বন্ধ থাকলেও গ্রামের দিকে অবশ‍্য চালু ছিল এই প্রকল্পের কাজ। তবে এবারে নতুন করে শহরে তা চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জানা যাচ্ছে, এবার গ্রাম শহর মিলিয়ে প্রায় ৩ কোটি মানুষ এই প্রকল্পে লাভ পেতে চলেছেন।

কীভাবে পাওয়া যায় টাকা

উল্লেখ‍্য, প্রধানমন্ত্রী আবাস যোজনার আওতায় যে বাড়িগুলি তৈরি করা হয় সেগুলিতে খরচ পড়ে বাড়ি পিছু ৩ লক্ষ ৬৮ হাজার টাকা। এর মধ‍্যে ১ লক্ষ।৯৩ হাজার টাকা দেয় রাজ‍্য সরকার এবং ১ লক্ষ ৫০ হাজার টাকা দেওয়া হয় কেন্দ্রীয় সরকারের তরফে। আর বাকি ২৫ হাজার টাকা দিতে হয় বাড়ির মালিককে। কয়েকটি কিস্তিতে দেওয়া হয় এই টাকা। ধাপে ধাপে এই টাকা ঢোকে ব‍্যাঙ্ক অ্যাকাউন্টে।

নতুন করে শুরু হচ্ছে প্রকল্প

এর আগে এই প্রকল্পে প্রথম কয়েকটি কিস্তির টাকা শোধ করলেও সমস্ত টাকা শোধ করতে পারেনি কেন্দ্রীয় সরকার। এর ফলে বন্ধ রাখতে হয়েছিল প্রকল্পের কাজ। তবে এবার নতুন করে প্রধানমন্ত্রী আবাস যোজনার কাজ শুরু হলে এই সমস‍্যা আর নতুন করে দেখা দেবে না বলেই মনে করা হচ্ছে।

Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখা...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow