Finance News

Post Office Scheme: সেভিংস অ্যাকাউন্টের দ্বিগুন সুদ দেয় পোস্ট অফিসের এই স্কিম

ভবিষ্যতের জন্য সঞ্চয় কেই না করতে চায়! তবে সঞ্চয়ের প্রসঙ্গ এলেই অধিকাংশ মানুষের মনে দানা বাঁধে ভয়। রাজ্যে ‘চিট ফান্ড কাণ্ডের’ স্মৃতি এখনো দগদগে। এমন অবস্থায় কেউ কেউ ঝুঁকি নিয়ে শেয়ার বাজারের দিকে পা বাড়ালেও বেশিরভাগ মানুষই এখনো ভরসা করেন নির্ভরযোগ্য সরকারি বিনিয়োগ সংস্থাগুলির উপর। আর সেক্ষেত্রে বেশ কিছু ব্যাঙ্ক যেমন রয়েছে, তেমনই রয়েছে পোস্ট অফিসের জনপ্রিয়তা। এবার এই ভরসাযোগ্য কেন্দ্রীয় বিভাগ পোস্ট অফিস নিয়ে এল আকর্ষণীয় একটি স্কিম। যেখানে রয়েছে দারুন রিটার্ন পাওয়ার সুযোগ।

পোস্ট অফিসে বিনিয়োগ অনেকেই পছন্দ করেন। কারণ পোস্ট অফিস যেমন নির্ভরযোগ্যতা প্রদান করে, তেমনই সেখানে নিশ্চিত ভালো রিটার্নের সুবিধাও রয়েছে বেশ কিছু স্কিমে। আর এই প্রতিবেদনে আপনাদের জানাবো ‘পোস্ট অফিস মাসিক আয় প্রকল্প’ সম্বন্ধে। এই প্রকল্পে সমস্ত বয়সের নাগরিকদের জন্যই বিনিয়োগ করার রাস্টও খোলা আছে। শুধুমাত্র বিনিয়োগকারীকে ভারতের স্থায়ী বাসিন্দা হলেই এই প্রকল্পে বিনিয়োগ সম্ভব।

উল্লেখ্য, পোস্ট অফিসের এই স্কিমটি আকর্ষণীয় হওয়ার কারণ হল এই স্কিমের সুদ এবং রিটার্নের হিসেব। এই প্রকল্পের অ্যাকাউন্টে বিনিয়োগ করলে সেটি সেভিংস অ্যাকাউন্টের সুবিধা প্রদান করবে, সঙ্গে এর সুদের হার অনেকটাই বেশি। রেকারিং ডিপোজিট অ্যাকাউন্টের ক্ষেত্রে ৬.৯ শতাংশ সুদ দেওয়া হয় ত্রৈমাসিক চক্রবৃদ্ধি হারে। অর্থাৎ এক বছরে আপনার টাকার উপর চারবার সুদ বসবে। তাই অনেকের মতে এই অ্যাকাউন্টে সেভিংস অ্যাকাউন্টের থেকে দ্বিগুন রিটার্ন পাওয়া যায়।

উদাহরণস্বরূপ আপনাকে যদি দেখানো হয়, তাহলে যদি কোনো ব্যক্তি ৫ লক্ষ টাকা এই প্রকল্পে বিনিয়োগ করলে সেখওন থেকে রিটার্নের হিসাবটি দেখে নিন। এই পরিমাণ টাকা আপনি যদি পাঁচ বছরের জন্য বিনিয়োগ করেন তাহলে আপনার পুনরাবৃত্ত টাকার উপর ৬.৯ শতাংশ সুদ দেওয়া হবে। অর্থাৎ সব মিলিয়ে মোট সুদ বাবদ আপনি পেয়ে যাবেন ১,৮৪,৯৮০ টাকা। আর পাঁচ বছর পর আপনার হাতে আসবে ২,২১,১৮৪ টাকা। অর্থাৎ আপনি মোট রিটার্ন পাবেন ৭,২১,১৮৪ টাকা।

Related Articles