Hoop News

Potato Price High: মানুষ কি খাবে? আলুর দাম কি আরও বাড়বে? ব্যবসায়ীদের কর্মবিরতিতে বাড়ছে আশঙ্কা

আলুর দাম সত্যি কি বাড়তে চলেছে? প্রগতিশীল আলু ব্যবসায়ী সমিতির তরফ থেকে জানানো হয়েছে যে, অনির্দিষ্ট কালের জন্য রবিবার থেকেই কর্মবিরতির ডাক দেওয়ার একটা আশঙ্কা তৈরি হচ্ছে। যার জেরে আলুর দাম বেড়ে যাওয়ার একটা সম্ভাবনা তৈরি হয়েছে, এমনিতেই বিভিন্ন শাকসবজি, আনাজ পাতির দাম বেড়ে গেছে। বাজারে গেলে মধ্যবিত্তের পকেটে টান পড়ছে, আর সেই রকম পরিস্থিতিতে রোজগারের ব্যবহারের আলুর দাম যদি বেড়ে যায়, তাহলে মানুষ খাবে কি?

কিন্তু এমন কর্মবিরতির ডাক কেন?

বাঁকুড়ার জয়পুরের হোটেলে বৈঠক করার পরে প্রগতিশীল আলু ব্যবসার সমিতির রাজ্য সম্পাদক লালু মুখোপাধ্যায় জানান, তারা আলুর দাম নিয়ন্ত্রণ করেন না, অন্যান্য রাজ্যে আলু পাঠাতে দিচ্ছে না রাজ্য সরকার। দাম যাতে পুরোটাই নিয়ন্ত্রণে থাকে, তার জন্য বিভিন্ন বাজারের যোগান বাড়াতে চাইছে নবান্ন। আর তার জন্যই আলু বোঝাই করা ট্রাক সীমান্তে আটকে দেওয়া হচ্ছে। এই পদক্ষেপের জন্যই তারা অনির্দিষ্ট কালের জন্য কর্ম বিরতির ডাক দেবে বলে জানিয়েছে প্রগতিশীল আলু ব্যবসায়ী সমিতির রাজ্য সম্পাদক।

এদিকে আলু ব্যবসায়ী সমিতির রাজ্য সম্পাদক জানিয়েছেন, আচমকাই আলু বোঝাই ট্রাক অন্য রাজ্যে যেতে দেওয়া হচ্ছে না। আলু নষ্ট হয়ে গিয়ে তাদের লোকসান হচ্ছে। তবে তারা কর্ম বিরতি ডাকলেও রাজ্য সরকারের সঙ্গে তারা আলোচনায় বসতে রাজি হয়েছেন। বাজারে আনাজ পত্র বা সবজির যেভাবে দাম বেড়েছে তা নিয়ে চিন্তিত মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সবজির দাম নিয়ন্ত্রণের জন্য তিনি ১০ দিনের ডেড লাইন বেঁধে দিয়েছেন তিনি।

টাস্কফোর্স, কৃষি বিপণন দপ্তর, এনফোর্সমেন্ট বিভাগের তরফ থেকে অভিযান চালানো হচ্ছে প্রত্যেকটা বাজারে। যার ফলের শাকসবজি বা অন্যান্য আনাজ পাতির দাম কিছুটা কমলেও আলুর দাম কমবে না বাড়বে সেটা নিয়ে চিন্তা থেকেই গেছে।

Related Articles