whatsapp channel

Lifestyle: প্রেশার কুকারে এই ৫টি জিনিস ভুলেও রান্না করবেন না

প্রেশার কুকারে এমন কি রান্না করলে সেই রান্নার খাদ্যগুণ নষ্ট হয়ে যায় তা কি জানেন আমরা অনেকেই সময় বাঁচাতে প্রেসার কুকারে রান্না করে থাকে কিন্তু প্রেসার কুকারে এমন কিছু কিছু…

Avatar

প্রেশার কুকারে এমন কি রান্না করলে সেই রান্নার খাদ্যগুণ নষ্ট হয়ে যায় তা কি জানেন আমরা অনেকেই সময় বাঁচাতে প্রেসার কুকারে রান্না করে থাকে কিন্তু প্রেসার কুকারে এমন কিছু কিছু জিনিস যদি রান্না করেন তাহলে কিন্তু সে খাবারের খাদ্যগুণ একেবারে নষ্ট হয়ে যাবে। চলুন আমাদের Hoophaap এর পাতায় দেখে নিন, কি সেই খাবার যে সমস্ত খাবার প্রেশার কুকারে রান্না করা একেবারেই উচিত নয়।

১) ভাত- আমরা অনেক সময় যখন তাড়াহুড়ো করি তখন প্রেসার কুকারে ভাত করি, কিন্তু প্রেসার কুকারে ভাত করা শরীরের জন্য ভীষণ খারাপ। তাই যদি একটু সময় পান অবশ্যই হাঁড়িতে ভাত করুন এইভাবে ভাত করলে, ভাতের খাদ্যগুণ বজায় থাকবে।

২) মাছ- কখনোই প্রেসার কুকারে মাছ রান্না করা উচিত নয় প্রেশার কুকারের মাছ রান্না করলে, মাছ তাড়াতাড়ি সেদ্ধ হয়ে যায়, তাই মাছ খেতে ভালো লাগে না তাই প্রেশার কুকারে কখনো মাছ রান্না করবেন না।

৩) ডিম – প্রেসার কুকারে ডিম রান্না করাও উচিত না। আমরা অনেক সময় ডিম সেদ্ধ করতে প্রেশার কুকার এর মধ্যে দিয়ে দি। কিন্তু যদি ঠিক সময়ে প্রেশার কুকার না খোলা হয়, তাহলে কিন্তু ডিম ফেটে গিয়ে পুরো ভিতরটা নোংরা হয়ে যাবে।

৪) শাকসবজি – প্রেশার কুকারে শাকসবজি রান্না করা একেবারেই উচিত নয়। প্রেশার কুকারে শাকসবজি রান্না করলে সে শাকসবজির খাদ্যগুণ নষ্ট হয়ে যায়।

৫) দুগ্ধজাত দ্রব্য- দুধ কিংবা পনির আলাদা করে প্রেসার কুকারে রান্না করলে নষ্ট হয়ে যায় পুষ্টিগুণ। কাজেই এমনটা ভুলেও করবেন না।

whatsapp logo