whatsapp channel

Vastu Plants: পৌষমাসের আগেই খুলে যাবে ভাগ্য, বাড়ির পূর্বদিকে এনে রাখুন এই ৫ গাছ

ভারতের প্রাচীন একটি শাস্ত্র হল বাস্তুশাস্ত্র। বহু শতাব্দী ধরে এই শাস্ত্র আমাদের বসতবাড়ি সাজানো গোছানোর বিষয়ে নানা তথ্য দিয়ে আসছে। বাড়ির কোথায় কোন জিনিস রাখলে, বাড়িতে লক্ষ্মীর বসবাস হয়, সেই…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

ভারতের প্রাচীন একটি শাস্ত্র হল বাস্তুশাস্ত্র। বহু শতাব্দী ধরে এই শাস্ত্র আমাদের বসতবাড়ি সাজানো গোছানোর বিষয়ে নানা তথ্য দিয়ে আসছে। বাড়ির কোথায় কোন জিনিস রাখলে, বাড়িতে লক্ষ্মীর বসবাস হয়, সেই বিষয়েও নানা মত দিয়ে থাকেন বাস্তুবিদরা। তেমনই বাড়িতে কোন গাছ লাগলে, সেই বাড়িতে সমৃদ্ধির দেবীর কৃপা বর্ষণ হয়, সেই বিষয়েও উল্লেখ রয়েছে বাস্তুশাস্ত্রে।

বাস্তুশাস্ত্র মতে, বাড়ির বাইরে ও ভেতরে বেশ কিছু গাছ রাখা হলে, তার পেওভাবে পরে আমাদের জীবনের উপর। কারণ কিছু গাছের যেমন নেতিবাচকতা দূর করার শক্তি থাকে, তেমনই, কিছু গাছ বাড়িতে রাখা হলে দেবদেবীর কৃপালাভ হয়ে থাকে। তেমনই কিছু গাছ হল মানিপ্ল্যান্ট, জেড প্ল্যান্ট, লাকি প্ল্যান্ট, ফ্রেন্ডশিপ প্ল্যান্ট ইত্যাদি। আর এমনই কিছু গাছ বাড়িতে রাখা হলে সংসারে আসে সুখের জোয়ার। একনজরে দেখে নিন সেইসব গাছগুলির সম্পর্কে বিস্তারিত তথ্য।

● জেড প্ল্যান্ট:মূলত ভিনদেশী ইনডোর প্ল্যান্ট হিসেবে পরিচিত এই গাছটি। এই গাছের পাতা মূলত গোলাকার হয়ে থাকে। ফলে এটি একটু সুদৃশ গাছ হিসেবেও পরিচিত। তবে বাড়ির পূর্বদিকের কোনায় এই গাছের তবে রাখা হলে সেই বাড়ির সদস্যদের ভাগ্য ফিরে যায়।

● তুলসী গাছ: হিন্ধুধর্ম মতে তুলসী হল একটি অত্যন্ত পবিত্র গাছ। তাই প্রতি হিন্দু বাড়িতেই তুলসী গাছ রাখা হয় এবং সেটিকে পুজো করা হয়। কারণ হিন্দুরা মনে করেন যে তুলসী হল বিষ্ণুর প্রিয় একটি গাছ। তাই এই গাছকে বাড়িতে রেখে পরিচর্যা করলে বিষ্ণু ও দেবী লক্ষ্মীর কৃপালাভ হয়ে থাকে।

● লাকি বাঁশ গাছ: বাঁশ গাছ নিয়ে আমাদের সমাজে অনেক ভ্রান্ত ধারণা রয়েছে। তবে এই বাঁশ গাছ থেকেই যে আমাদের ভাগ্য ফিরে যেতে পারে, তা হয়তো অনেকেরই জানা নেই। বাস্তুশাস্ত্র মতে, ছোট বাঁশের গাছ বাড়ির মধ্যে টবে রাখা হলে বাড়িতে ইতিবাচক শক্তির সঞ্চার ঘটে। যেতে সংসারে সুখ ও শান্তি বজায় থাকে।

● এলোভেরা গাছ: মূলত ত্বকওর যত্নের জন্য এলোভেরা ব্যবহৃত হয়। সেই কারণে অনেকেই এই গাছ বাড়িতে লাগিয়ে থাকেন। তবে সঠিক দিকে এই গাছ লাগানো হলে, তা ভাগ্যরেখা বদলে দিতে পারে। পূর্বদিক হল এই গাছ লাগানোর শুভ দিক।

● মানি ট্রি: এই গাছটিকে বাড়িতে রাখা শুভ বলে মনে করেন বাস্তবিদরা। এই গাছের প্রভাবে বাড়ির সদস্যদের জীবনে অর্থাভাব দূর হয়। তবে এই গাছ লাগানোর সঠিক দিক হল পূর্বদিক।

Disclaimer: প্রতিবেদনটি তথ্য ও অনুমানের উপর রচিত। কোনোরূপ কুসংস্কারকে প্রশ্রয় দেওয়া আমাদের অভিপ্রায় নয়।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা