whatsapp channel

চুলে কন্ডিশনার লাগানোর সঠিক পদ্ধতি

শ্যাম্পু করার পর চুল যাতে রুক্ষ-শুষ্ক হয়ে যায়, তার জন্য চুলের বিশেষজ্ঞরা জানান যে, আপনাকে কন্ডিশনার ব্যবহার করতে হবে। তবে এই কন্ডিশনার যদি ঠিকঠাক মত নিয়ম মেনে ব্যবহার না করা…

Avatar

HoopHaap Digital Media

শ্যাম্পু করার পর চুল যাতে রুক্ষ-শুষ্ক হয়ে যায়, তার জন্য চুলের বিশেষজ্ঞরা জানান যে, আপনাকে কন্ডিশনার ব্যবহার করতে হবে। তবে এই কন্ডিশনার যদি ঠিকঠাক মত নিয়ম মেনে ব্যবহার না করা যায় তাহলে আপনার চুলের ভালো থেকে ক্ষতিটাই বেশি হবে। শ্যাম্পুর মধ্যে যেখানে থাকে তার প্রভাবে চুল অনেক বেশি রুক্ষ, শুষ্ক আর্দ্রতাহীন হয়ে পড়ে। তার জন্যই কন্ডিশনার ব্যবহার করার প্রয়োজন দেখা যায়।

কন্ডিশনার লাগানোর পদ্ধতি: কন্ডিশনার কখনোই স্কাল্পে লাগাবেন না। অনেকে ভুলবশত কন্ডিশনার স্কাল্পে লাগিয়ে ম্যাসাজ করেন এটি একেবারেই ভুল। চুলের লেন্থে কন্ডিশনার লাগাতে হবে।

নিয়মিত কন্ডিশনার মাখা যাবে না: যারা সপ্তাহে অন্তত ৩ দিন শ্যাম্পু করেন তারা প্রতিবার শ্যাম্পু কন্ডিশনার না মাখাই ভালো। সে ক্ষেত্রে চুল ভালো হওয়ার বদলে আরো বেশি নিষ্প্রাণ হয়ে যাবে। তাই চুল নরম করতে প্রাকৃতিক উপাদানের সাহায্য নিতে পারেন। সপ্তাহে একদিন কন্ডিশনার ব্যবহার করে বাকি দুদিন শ্যাম্পু করার দু’ঘণ্টা আগে কিংবা রাত্রিবেলা শুতে যাওয়ার সময় শুনে ভালো করে অয়েলিং করে শুতে যান। এতে শ্যাম্পু করার পরে আলাদা করে কন্ডিশনার ব্যবহার করার কোন প্রয়োজন পড়ে না।

কিছুক্ষণ কন্ডিশনার রেখে দেওয়া: অনেকেই আছেন যারা কন্ডিশনার লাগানোর পর সাথে সাথে ধুয়ে ফেলেন। কিন্তু এতে কোনো কাজই হবে না। তাই হাতে একটু সময় নিয়ে শ্যাম্পু করার পরে চুলে ভালো করে কন্ডিশনার লাগিয়ে বেশ কিছুক্ষণ রেখে দিন। তারপরে ঠান্ডা জল দিয়ে চুল ধুয়ে ফেলুন।

ঘরোয়া উপাদানে কন্ডিশনার: পাকা কলা এবং মধুর পেস্ট বানিয়ে খুব সহজেই বাড়িতে কন্ডিশনার বানাতে পারেন। আর এই কন্ডিশনার আপনি স্কাল্পে লাগিয়ে ভালো করে ম্যাসাজ করতে পারেন। তবে অবশ্যই পরিষ্কার মাথাতে অর্থাৎ শ্যাম্পু করার পর এই কন্ডিশনার লাগাতে পারেন।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media