whatsapp channel

Prosenjit Chatterjee: সিনেমা ছেড়ে ছোট পর্দায় ফিরছেন প্রসেনজিৎ!

স্টার জলসার মাইলস্টোন ধারাবাহিক ‘গানের ওপারে'-এর মাধ্যমে আত্মপ্রকাশ করেছিলেন মিমি চক্রবর্তী (Mimi Chakraborty) ও অর্জুন (Arjun)-এর জুটি। তারকাখচিত এই ধারাবাহিকটি প্রযোজনা করেছিলেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায় (Prosenjit Chatterjee)। ‘গানের ওপারে’-এর শুরুর দিকের…

Avatar

Nilanjana Pande

Advertisements
Advertisements

স্টার জলসার মাইলস্টোন ধারাবাহিক ‘গানের ওপারে’-এর মাধ্যমে আত্মপ্রকাশ করেছিলেন মিমি চক্রবর্তী (Mimi Chakraborty) ও অর্জুন (Arjun)-এর জুটি। তারকাখচিত এই ধারাবাহিকটি প্রযোজনা করেছিলেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায় (Prosenjit Chatterjee)। ‘গানের ওপারে’-এর শুরুর দিকের চিত্রনাট্য ঋতুপর্ণ ঘোষ (Rituporno Ghosh) লিখলেও পরবর্তীকালে প্রযোজনা সংস্থা ‘আইডিয়া’জ’-এর সাথে কিছু সমস্যার কারণে ধারাবাহিক থেকে সরে গিয়েছিলেন তিনি। কিন্তু এত বছর পরেও ‘গানের ওপারে’-এর রেশ অনুভব করেন দর্শকদের একাংশ। অপরদিকে এই ধারাবাহিকের পর ছোট পর্দায় সেই ভাবে সফলতা পায়নি আইডিয়া’জ। ফলে প্রসেনজিৎ-এর প্রযোজনা সংস্থা বড় পর্দায় কাজ করতে শুরু করে। কিন্তু আবারও প্রযোজক হিসাবে ছোট পর্দায় প্রসেনজিৎ শুরু করতে চলেছেন নতুন ইনিংস। আসতে চলেছে জি বাংলার নতুন ধারাবাহিক ‘আলোর কোলে’। অপরদিকে নাম পরিবর্তন করে প্রযোজনা সংস্থা বর্তমানে এনআইডিয়া’জ।

Advertisements

দীর্ঘ বারো বছর পর যখন প্রযোজক হিসাবে আবারও ছোট পর্দায় ফিরছেন প্রসেনজিৎ, তখন পরিবর্তন ঘটেছে টেলিভিশনের। ধারাবাহিকের কৌলিন্য বর্তমান অন্তর্হিত। প্রায় সব ধারাবাহিকেই অনুসরণ করা হচ্ছে একই ফরম্যাট। অন্য ঘরানার ধারাবাহিকের টিআরপি কমে যাচ্ছে। ফলে সেগুলি সময়ের আগেই অফ এয়ার হয়ে যাচ্ছে। বর্তমান পরিস্থিতি প্রসঙ্গে বলতে গিয়ে প্রসেনজিৎ জানালেন, এই মুহূর্তে প্রতিযোগিতা অনেক বেশি। ছোট পর্দা মুখোমুখি হচ্ছে ফিল্ম ও ওটিটির কন্টেন্টের চ্যালেঞ্জের। ফলে ছোট পর্দায় ধারাবাহিক প্রযোজনার ক্ষেত্রে ঝুঁকি থাকলেও তা নিতে রাজি প্রসেনজিৎ।

Advertisements

তবে প্রসেনজিৎ মনে করেন, নতুন ধারাবাহিক এলেও দ্বিতীয় ‘গানের ওপারে’ আর হবে না। তা একমাত্র সম্ভব ছিল প্রসেনজিৎ-এর বন্ধু ঋতুপর্ণর কারণেই। সেই সময় ‘গানের ওপারে’-র টিআরপি বা খরচের কথা মাথায় রাখতেন না প্রসেনজিৎ। কিন্তু বর্তমান পরিস্থিতিতে টিআরপির কথা মাথায় রাখতেই হচ্ছে প্রযোজকদের। ইতিহাস তৈরি করেছিল ‘গানের ওপারে’। কারণ দর্শক এই ধারাবাহিককে দিয়েছিলেন ভালোবাসা। এত বছর পর যদি কেউ এই ধরনের ধারাবাহিক নির্মাণ করেন, তাহলে খুশি হবেন প্রসেনজিৎ।

Advertisements

আগামী 27 শে নভেম্বর থেকে জি বাংলায় সম্প্রচারিত হতে চলেছে ‘আলোর কোলে’। ধারাবাহিকের কেন্দ্রে রয়েছে একটি ছোট মেয়ে। সে মাতৃহারা। কিন্তু তার জীবনের প্রতিটি স্তরে না থেকেও অস্তিত্ব রয়েছে তার মায়ের। অপরদিকে মেয়েটির জীবনে আবির্ভাব হয় মাতৃসমা আরও এক নারীর। ধারাবাহিকের মুখ্য চরিত্রে অভিনয় করছে নবাগতা শিশুশিল্পী ঋষিতা নন্দী (Rishita Nandi)। গুরুত্বপূর্ণ চরিত্রে রয়েছেন সমু সরকার (Somu Sarkar), স্বীকৃতি মজুমদার (Swikriti Majumdar) প্রমুখ।

Advertisements

whatsapp logo
Advertisements