Bengali SerialHoop PlusHoop Video

Rachana Banerjee: স্ত্রী হিসেবে সুখ পাইনি: রচনা ব্যানার্জী

প্রায় এক দশক হল বড় পর্দা থেকে দূরে অভিনেত্রী রচনা বন্দ্যোপাধ্যায় (Rachana Banerjee)। তবে সিনেমার অভিনয় থেকে দূরত্ব বাড়লেও বাঙালির মনের কাছাকাছি থাকেন রচনা। কারণ একটাই, ‘দিদি নং-১’ রিয়েলিটি শোতে সঞ্চালনা। দর্শককূল এখন অভিনেত্রীকে ‘দিদি নং-১’ নামেই চেনে। তবে কেরিয়ার সফল হলেও বাস্তব জীবনে মোটেই মসৃণতা ছিল না অভিনেত্রীর। বিশেষ করে দাম্পত্য জীবন মোটেই সুখের হয়নি তার। আর এবার নিজের জীবনেট প্রেক্ষিতে নিজেকে নিয়ে মন্তব্য করলেন রচনা। বলেই ফেললেন নিজের চোখে তিনি নিজে কেমন।

কয়েক বছর আগে জি-বাংলার জনপ্রিয় টক-শো ‘অপুর সংসার’-এ এসেছিলেন অভিনেত্রী তথা সঞ্চালিকা রচনা বন্দ্যোপাধ্যায়। আর সেখানে এসে সঞ্চালক তথা অভিনেতা শাশ্বত চট্টোপাধ্যায়ের প্রশ্নের মুখোমুখি হয়ে নিজের জীবন নিয়ে অকপট হতে দেখা যায় অভিনেত্রীকে। তার ফলেই উঠে আসে একাধিক কথা। তহে সবটাই ছিল তার ব্যক্তিগত জীবনকে ঘিরে, তার দাম্পত্য জীবনকে ঘিরে। এই শোয়ের মঞ্চে সঞ্চালক অভিনেত্রীকে জিজ্ঞেস করেন যে স্ত্রী হিসেবে নিজেকে কত নম্বর দিতে চান তিনি। এর উত্তরে রোচিনা বলেন যে নিজেকে স্ত্রী হিসেবে তিনি দশের মধ্যে শুন্য দেবেন। আর তারপরই নিজেকে নিয়ে একাধিক কথাবার্তা বলেন রচনা।

অভিনেত্রী বৈবাহিক জীবন ও সম্পর্ক নিয়ে বলতে গিয়ে বলেন, “আমার মনে সুগৃহিনী হওয়ার জন্য যে গুণ থাকা দরকার তা আমার মধ্যে নেই। সম্পর্কের জন্য অনেক দু’জনকেই অনেকটা সমঝোতা করতে হয়। মানিয়ে নিতে হয়। সেটার কোনওটাই আমি করিনি। আর আমরা যে পেশার সঙ্গে যুক্ত সে ক্ষেত্রে যে পার্টনার তাঁকেও অনেক কিছু মানাতে হয়। পারস্পরিক সম্পর্ক এমন না হলে সুন্দর বাড়ি হওয়া বেশ কঠিন।” আর এইসব কারণেই স্ত্রী হিসেবে নিজেকে চরম অসফল মনে করেন রচনা।

প্রসঙ্গত, অভিনেত্রীর জীবনে রয়েছে নানান চড়াই উৎরাই। তার প্রথম বিয়ে ভেঙে যায় ২০০৪ এ। এরপর টলিউডে পা রাখেন রচনা। ২০০৭ সালে প্রবাল বসুকে বিয়ে করেন তিনি। জন্ম হয় রচনার একমাত্র ছেলে প্রণীলের। কিন্তু সেই বিয়েও সুখকর হয়নি। দ্বিতীয় বার বিবাহ বিচ্ছেদ হয়। কিন্তু এর পর আর কোনো সম্পর্কে জড়াতে চাননি রচনা। ছেলে প্রণীলকে আঁকড়েই নতুন করে জীবন শুরু করেন তিনি।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা