whatsapp channel

অবাক কান্ড! পৃথিবী ছেড়ে মহাকাশে মুলো চাষ করছেন নাসার বিজ্ঞানীরা

আজব আজব কান্ড মানুষের মস্তিষ্ক থেকেই বেরোয়। মাধ্যাকর্ষণ শক্তি, মাটি ছাড়াই মহাশূন্যে মুলো চাষ করে তাক লাগিয়ে দিয়েছেন বিজ্ঞানীরা। আমেরিকার বিখ্যাত মহাকাশ গবেষণা সংস্থা 'নাসা' এই অসম্ভবকে সম্ভব করেছেন। মহাকাশে…

Avatar

HoopHaap Digital Media

আজব আজব কান্ড মানুষের মস্তিষ্ক থেকেই বেরোয়। মাধ্যাকর্ষণ শক্তি, মাটি ছাড়াই মহাশূন্যে মুলো চাষ করে তাক লাগিয়ে দিয়েছেন বিজ্ঞানীরা। আমেরিকার বিখ্যাত মহাকাশ গবেষণা সংস্থা ‘নাসা’ এই অসম্ভবকে সম্ভব করেছেন।

মহাকাশে মাসের-পর-মাস সময় কাটাতে গিয়ে বিজ্ঞানীরা চাষাবাদ শুরু করেছেন মহাশূন্যেই। তবে চাষাবাদ আসলে হয় কিনা তা পরীক্ষা করার জন্য তারা মুলোকে বেছে নিয়েছেন। নাসা মুলো বীজ থেকে ছোট ছোট সবুজ আকারের মুলো পাতা গজানোর ছবিও প্রকাশ করেছে। আপাতত কুড়িটি কচি কচি পাতা সহ মূল গাছের চারা বেরিয়েছে ছবিতে এমনটাই দেখা যাচ্ছে।

আসলে এমনভাবে মুলো খুব সহজেই চাষ করা যায়। খুব একটা সময় ব্যয় করতে হয় না এর জন্য, এছাড়াও মূলত রয়েছে প্রচুর পরিমাণে পুষ্টিগুণ এবং তা সহজেই খাওয়া যেতে পারে অনেকগুলো কথা মাথায় রেখেই বিজ্ঞানীরা প্রথম চাষাবাদ হিসাবে মুলোকে বেছে নিয়েছেন। সূর্যালোক নেই তো কি হয়েছে নীল এবং লাল আলোতে খুব সুন্দর ভাবে বেড়ে উঠছে মুলো গাছ।

Avatar