whatsapp channel

Rain Forecast: ভাইফোঁটার দিনেই তুমুল দুর্যোগ! এই জেলাগুলিতে রয়েছে বৃষ্টির পূর্বাভাস

'ভাইয়ের কপালে দিলাম ফোঁটা, যমের দুয়ারে পড়ল কাঁটা। যমুনা দেয় যমকে ফোঁটা, আমি দিই আমার ভাইকে ফোঁটা।' আজ বাঙালির ঘরে ঘরে ধ্বনিত হচ্ছে এই শুভকামনার বার্তা। ভাইয়ের মঙ্গল কামনা করে…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

‘ভাইয়ের কপালে দিলাম ফোঁটা, যমের দুয়ারে পড়ল কাঁটা। যমুনা দেয় যমকে ফোঁটা, আমি দিই আমার ভাইকে ফোঁটা।’ আজ বাঙালির ঘরে ঘরে ধ্বনিত হচ্ছে এই শুভকামনার বার্তা। ভাইয়ের মঙ্গল কামনা করে বোনেরা আজ চন্দনের ফোঁটা দিয়ে থাকে ভাইদের কপালে। ভাই ও বোনের সম্পর্ক অটুট থাকার এ এক আনন্দমুখর উদযাপনের দিন। তাই এই দিনটি বাঙালির ঘরে ঘরেই হয়ে থাকে বিশেষ বিশেষ সব আয়োজন। তাই আজকের দিনে বৃস্টিভেজা আবহাওয়া কারো কাছেই কাম্য নয় সেভাবে।

তবে এই বিশেষ দিনেই রয়েছে বৃষ্টিপাতের ভ্রুকুটি। ইতিমধ্যে বঙ্গপোসাগর তৈরি হওয়া একটি নিম্নচাপ ক্রমেই উদ্বেগ বাড়াচ্ছে বাঙালির মনে। কারণ এই নিম্নচাপের প্রভাবেই আজ থেকে আগামী ৪ দিনে বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর হাওয়া অফিস। তবে সেটি ঘূর্ণিঝড়ের রূপ নিলে সেটি উত্তর পশ্চিম দিকে এগিয়ে যাবে। সেক্ষেত্রে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভাবনা থেকেই যাচ্ছে। এখন একনজরে দেখে নিন যে আজ রাজ্যজুড়ে কেমন থাকবে আবহাওয়া।

● কলকাতার আবহাওয়া: আজ কলকাতা শহর ও তার আশেপাশের এলাকায় হালকা বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আজ দিনভর আংশিক মেঘলা আকাশ থাকার সম্ভাবনা রয়েছে তিলোত্তমায়। আজ কলকাতার তাপমাত্রা আজ মোটামুটি স্বাভাবিকের আশেপাশে থাকতে পারে। আলিপুর হাওয়া অফিস জানিয়েছে যে আজ শহরের তাপমাত্রা থাকবে ৩১ ডিগ্রি ও ২৪ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। এছাড়াও আজ বাতাসের আপেক্ষিক আর্দ্রতা থাকবে ৮৯ শতাংশ থেকে ৭৪ শতাংশের মাঝামাঝি অবস্থায়।

● দক্ষিণবঙ্গের আবহাওয়া: হাওয়া অফিস জানিয়েছে যে আজ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় হতে পারে বৃষ্টি। পূর্বাভাস অনুযায়ী, আজ পূর্ব মেদিনীপুর, উত্তর ২৪ পরগনা এবং দক্ষিণ ২৪ পরগনায় হালকা বৃষ্টি হতে পারে। এছাড়াও বৃহস্পতিবার ও শুক্রবার মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর হাওড়া, পশ্চিম মেদিনীপুর এবং হুগলি জেলায়। এছাড়াও এই দিনগুলিতে পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, নদিয়া, ঝাড়গ্রামের কোনও কোনও জায়গায় বৃষ্টি হতে পারে। এই সময় রাজ্যের বাকি জেলাগুলির আবহাওয়া শুকনো থাকবে।

● উত্তরবঙ্গের আবহাওয়া: দক্ষিণবঙ্গের জেলাগুলিতে নিম্নচাপের প্রভাবে বৃষ্টি হলেও উত্তরবঙ্গে এই নিম্নচাপের প্রভাব পড়বে না বলেই জানা গেছে। আজ উত্তরবঙ্গের জেলাগুলিতে পরিষ্কার আকাশের সঙ্গে দোসর হয়ে আসতে চলেছে শীতের আমেজ। আজও উত্তরবঙ্গের জেলাগুলিতেও পারদ নামবে স্বাভাবিকের নীচে। সেই কারণেই উত্তরবঙ্গেও শীতের প্রভাব শুরু হবে আজ থেকে। তবে আজ সেখানে বৃষ্টির কোনো পূর্বাভাস নেই।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা