Advertisements

Weather Forecast: দুপুর গড়ালেই আবহাওয়ার ব্যাপক ভোলবদল, দক্ষিণবঙ্গের এই জেলাগুলিতে ঝড়বৃষ্টির সম্ভাবনা

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Follow

গ্রীষ্মের শুরু থেকেই তীব্র তাপপ্রবাহে পুড়ছিল দক্ষিণবঙ্গ। বৈশাখ মাসে দক্ষিণবঙ্গের জেলায় জেলায় কোথাও ৪২, কোথাও আবার ৪৫ ডিগ্রিতে পৌঁছে গিয়েছিল পারদের অঙ্কটা। ফলে এই তীব্র গরমে কার্যত জ্বলছিল বাংলা। তবে গ্রীষ্মের মাঝে দিনকয়েক কালবৈশাখী ঝড় ও বৃষ্টি হয়ে এখন স্বস্তি ফিরেছিল রাজ্যে। তারপর আবার ঘূর্ণিঝড় রেমালের জেরে গত সপ্তাহের কয়েকদিনে উত্তরবঙ্গ ও দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ঝড়বৃষ্টি হয়েছে। ফলস্বরূপ তাপপ্রবাহের দাপট থেকে সাময়িক মুক্তি পেয়েছে রাজ্যবাসী।

তবে ইতিমধ্যে বর্ষার আগমন নিয়ে সুখবর দিয়েছে হাওয়া অফিস। আলিপুর থেকে জানানো হয়েছে যে এবছর বর্ষা অনেক আগেই ঢুকবে রাজ্যে। কারণ সপ্তাহখানেক আগে আন্দামান ও কেরলে শুরু হয়েবহে বর্ষার বৃষ্টি। তার কিছুদিন পরেই উত্তরবঙ্গে ঢুকে গিয়েছে বর্ষা। আর এবার দক্ষিণবঙ্গের জেলাগুলিতের বর্ষার প্রভাব পড়তে চলেছে, এমনটাই পূর্বাভাস দেওয়া হয়েছে। সেই কারণে আজই আবহাওয়ার বিশেষ কিছু পরিবর্তনের ইঙ্গিত দেওয়া হয়েছে। এখন একনজরে দেখে নিন আজকের আবহাওয়ার পূর্বাভাস।

ছুটির দিন ভিজবে শহর কলকাতা?

আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ বিকেলের দিকে কলকাতায় হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। সেই সঙ্গে ঝোড়ো হাওয়া বইতে পারে শহরের বুকে। বজ্রবিদ্যুতের দেখাও মিলবে বলে জানা গেছে। যদিও আজ সকাল থেকে ভ্যাপসা পরিস্থিতি রয়েছে শহরে। রয়েছে অর্দ্রতাজনিত অস্বস্তি। আজ শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৪ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৮ ডিগ্রি সেলসিয়াস।

দক্ষিণবঙ্গের কোন কোন জেলায় দুর্যোগ?

দক্ষিণবঙ্গের জেলাগুলিতে গতকাল বেশ ভারী বৃষ্টি হয়েছে। আজও একাধিক জেলায় বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর হাওয়া অফিস। আজ উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া জেলায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। সেই সঙ্গে ঘন্টায় ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো বাতাস বইবে এই জেলাগুলিতে। আগামী সোমবার, মঙ্গলবার ও বুধবার দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে।

উত্তরবঙ্গের আবহাওয়া কেমন থাকবে?

আজ উত্তরবঙ্গের বেশ কয়েকটি জেলায় ঝড়বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আজ উত্তরবঙ্গের, দার্জিলিং ও কালিম্পং জেলায় আজ বৃষ্টি ও ঝোড়ো বাতাস বইতে পারে। তবে আজ জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর, মালদা ও মুর্শিদাবাদ জেলাতেও আজ বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। আগামী বুধবার অবধি উত্তরবঙ্গের জেলাগুলিতেও এরকম ঝড়বৃষ্টি হবে হলে জানা গেছে।

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরে...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow