whatsapp channel

Rain Forecast: বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সঙ্গে বইবে ঝোড়ো বাতাস, বসন্তের শুরুতেই দুর্যোগের ইঙ্গিত এইসব জেলায়

মাঘের মাঝামাঝি সময়ে জাঁকিয়ে শীত পড়েছিল রাজ্যজুড়ে। কিন্তু সেই শীতসুখ বেশিদিন স্থায়ী হল না। কারণ ইতিমধ্যে ফাল্গুনের শুরু থেকেই শীতের ছোঁয়া উঠে গেছে দক্ষিণবঙ্গের জেলাগুলি থেকে। একইসঙ্গে বসন্তের বাতাস বইতে…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

মাঘের মাঝামাঝি সময়ে জাঁকিয়ে শীত পড়েছিল রাজ্যজুড়ে। কিন্তু সেই শীতসুখ বেশিদিন স্থায়ী হল না। কারণ ইতিমধ্যে ফাল্গুনের শুরু থেকেই শীতের ছোঁয়া উঠে গেছে দক্ষিণবঙ্গের জেলাগুলি থেকে। একইসঙ্গে বসন্তের বাতাস বইতে শুরু করেছে জেলায় জেলায়। বাড়ছে পারদ। গত কয়েকদিন যাবৎ কার্যত লেপ, কম্বল, সোয়েটার, জ্যাকেটের ব্যবহার কমেছে বঙ্গবাসীর। সেই কারণেই অনেকেই বলছেন যে যেন শীতের বিদায়ঘণ্টা। তাহলে কি সত্যিই পাকাপাকিভাবে শীত বিদায় নিতে চলেছে এই মরশুমে? এই প্রশ্নটা কার্যত অনেকেরই মনে ঘুরপাক খাচ্ছে।

আবার একবার ফের বৃষ্টির ভ্রুকুটি তৈরি হকছে জেলায় জেলায়। ইতিমধ্যে, মেঘের দেখা মিলছে রাজ্যের আকাশে। হাওয়া অফিস জানিয়েছে যে উত্তর বঙ্গোপসাগরে তৈরি হতে চলেছে একটি ঘূর্ণাবর্ত। অপরদিকে, পশ্চিমী ঝঞ্ঝা উত্তর-পশ্চিম ভারতের পার্বত্য এলাকায থেকে অগ্রসর হচ্ছে উত্তর-পূর্ব ভারতের দিকে। সেই কারণেই আগামীকাল থেকে দক্ষিণবঙ্গের একাধিক জেলায় রয়েছে বৃষ্টিপাতের পূর্বাভাস। এখন একনজরে দেখে নিন আজ কেমন থাকবে রাজ্যের আবহাওয়া।

● কলকাতার আবহাওয়া: আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ কলকাতায় বৃষ্টির কোনো পূর্বাভাস নেই। তবে আগসমী বৃহস্পতিবার কলকাতায় বৃষ্টি হতে পারে। আজ কলকাতার বুকে পারদের ঊর্ধ্বগতি দেখা যাবে। সর্বোচ্চ ২৭ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ১৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা অনুভূত হবে। এর ফলে আজ কলকাতায় শীতের তেমন প্রভাব দেখা যাবেনা দিনভর।

● দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ দক্ষিণবঙ্গের কোনো জেলায় রয়েছে বৃষ্টিপাতের সম্ভাবনা। তবে আগামীকাল থেকে শুরু হবে বৃষ্টি। বুধবার ও বৃহস্পতিবার বৃষ্টির পূর্বাভাস রয়েছে পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান নদিয়া, মুর্শিদাবাদ ও বীরভূম জেলায়। এছাড়াও বৃহস্পতিবার বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস থাকছে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া এবং পূর্ব ও পশ্চিম বর্ধমান জেলায়। একইসঙ্গে এদিন এই সমস্ত জেলায় ঘণ্টায় ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো বাতাস বইতে পারে বলে মিলেছে পূর্বাভাস। পাশাপাশি, তাপমাত্রার ঊর্ধ্বগতি দেখা যেতে পারে দক্ষিণবঙ্গের জেলায় জেলায়।

● উত্তরবঙ্গের আবহাওয়া: আজ উত্তরবঙ্গের কোনো জেলায় বৃষ্টির পূর্বাভাস নেই। তবে আগামীকাল থদকে বৃষ্টি বাড়বে উত্তরবঙ্গের একাধিক জেলায়। দার্জিলিং, কালিম্পং, কোচবিহার ও জলপাইগুড়ি জেলায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে আলিপুরদুয়ার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদা জেলায় বৃষ্টির সম্ভাবনা নেই বললেই চলে। পারদের পতন আজো ব্যাহত হতে পারে উত্তরের জেলাগুলিতে। জানা গেছে, আগামী শুক্রবার অবধি এমন আবহাওয়া থাকবে উত্তরে।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা