Hoop NewsHoop Trending

Cyclone: ফের দুর্যোগের আশঙ্কা, বাংলায় আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড় ‘সিত্রাং’

গত দু’বছর ধরে একের পর এক ঘূর্ণিঝড়ে বিধ্বস্ত বাংলা। ফণি থেকে মাথা তুলে দাঁড়াতেই চলে আসে সর্বগ্রাসী বিধ্বংসী আম্ফান। যার ভয়াবহতা এখনো প্রতিটি বাঙালির স্মৃতিতে তরতাজা হয়ে আছে। গত বছর মে মাসে যশ ঘূর্ণিঝড় আছড়ে পরে ওড়িশা উপকূলে।

মার্চ মাসেই এই বছরের প্রথম ঘূর্ণিঝড় ঘটার সম্ভাবনা রয়েছে। এমনটাই জানালেন আলিপুর আবহাওয়া দপ্তরের আধিকারিকরা। বঙ্গ এবং উড়িষ্যা উপকূলে একটি প্রভাব ফেলবে এই ঘূর্ণিঝড়?

এই ঘূর্ণিঝড়ের নাম রাখা হয়েছে সিত্রাং। এই নামটি থাইল্যান্ডের দেওয়া। আলিপুর আবহাওয়া দপ্তরের আধিকারিকগন এমনটাই জানিয়েছেন যে মার্চের অন্তিম সপ্তাহে বাংলায় আছড়ে পড়বে এই ঝড়। এমনকি আম্ফানের সমান বিধ্বংসী ক্ষমতা থাকতে পারে এই ঝড়ের। এই ঝড়ের সর্বোচ্চ গতি দেড়শ কিলোমিটার অবধিও হতে পারে প্রতি ঘন্টায়।

সম্প্রতি ইন্দোনেশিয়ার একটি উপকূলে একটি নিম্নচাপের সৃষ্টি হয়েছে। সেখান থেকেই ধীরে ধীরে শক্তি বাড়িয়ে ভারত মহাসাগর হয়ে বঙ্গোপসাগরে দিকে আসতে পারে এই ঘূর্ণিঝড়। তবে এখনই এই ঘূর্ণিঝড়ের গতিপথ সম্বন্ধে সুস্পষ্ট ধারণা করতে পারছেন না আবহাওয়াবিদরা।

তবে এই ঝড় উড়িষ্যায় এবং বাংলায় যে আছে পড়তে পারে এ বিষয়ে পূর্বাভাস দিয়েছেন আবহাওয়াবিদরা। তবে এখনই ঘূর্ণিঝড়ের বিষয়ে কোনো আগাম সর্তকতা জানাতে চায় না আলিপুর আবহাওয়া দপ্তর।

গতিপথ পরিবর্তন করে বাংলাদেশ উপকূলের দিকে চলে যাবার সম্ভাবনাও আছে। তবে, এই নিম্নচাপ কতটা বড় সাইক্লোনে পরিণত হবে সেই নিয়ে এখনো পর্যন্ত কোনো ব্যাখ্যা দেওয়া হয়নি। সম্ভাবনা রয়েছে সিত্রাং একটি সাইক্লোনে পরিণত হবে। তবে কোন দিক দিয়ে এর গতিপথ হবে, এই ব্যাপারে কোন ব্যাখ্যা এখনো পর্যন্ত মেলেনি।

তবে আবহাওয়াবিদরা এও জানাচ্ছেন ঘূর্ণিঝড়ের ক্ষেত্রে যে তাপমাত্রার প্রয়োজন হয়, তা এই মুহূর্তে নেই। এই মরশুমে আগেও অনেক ঝড় তৈরি হলেও, তা সমুদ্রে বিলীন হয়ে গিয়েছে। সেই কারণে এখনই ভয়ের কোনও কারণ নেই। এই ঝড়ের ব্যাপারে নিশ্চিত হতে গেলে আরও বেশ কয়েকদিন অপেক্ষা করতে হবে।