whatsapp channel

Rain Forecast: প্রবল শীতেও পশ্চিমী ঝঞ্ঝার দাপট! আজ থেকেই বৃষ্টিতে ভিজবে দক্ষিণবঙ্গের ৯ জেলা

চলছে পৌষমাস, কিন্তু শীতের বহর দেখে তো পৌষের অস্তিত্ব টের পাওয়া যাচ্ছে না মোটেই। যে মাসে ঠান্ডায় জুবুথুবু হওয়ার কথা, সেই মাসেই বেলা বাড়লে গায়ে রাখা যাচ্ছে না জ্যাকেট, সোয়েটার,…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

চলছে পৌষমাস, কিন্তু শীতের বহর দেখে তো পৌষের অস্তিত্ব টের পাওয়া যাচ্ছে না মোটেই। যে মাসে ঠান্ডায় জুবুথুবু হওয়ার কথা, সেই মাসেই বেলা বাড়লে গায়ে রাখা যাচ্ছে না জ্যাকেট, সোয়েটার, চাদর। বড়দিন এভাবেই কেটেছে দক্ষিণবঙ্গে। শীতের উৎসবের মাঝেই যেন ‘লাপাতা’ হয়েছে কনকনে ঠান্ডা। ইতিমধ্যে শুরু হয়েছে নতুন বছর। কিন্তু ইংরেজি নতুন বছরেও শীত নিয়ে তেমন কোনো আশার কথা শোনাতে পারেনি হাওয়া অফিস। পারদ পতন তো দূরের কথা, রোদ উঠলে শীতের হালকা প্রভাবও কেটে যাচ্ছে আবহাওয়া থেকে।

হওয়া অফিস জানিয়েছে যে, এই মুহূর্তে কেরালা ও কর্ণাটক উপকূলে একটি মৌসুমী অক্ষরেখা অবস্থান করছে। এছাড়াও একটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর এবং দক্ষিণ শ্রীলঙ্কা উপকূলে। একটি অক্ষরেখা রয়েছে হরিয়ানাতেও যা কঙ্কন উপকূল পর্যন্ত বিস্তৃত। এর প্রভাবে আজ থেকে বৃষ্টি হতে পারে রাজ্যের একাধিক জেলায়। তবে বঙ্গে শীতের স্পেল শুরু হবে আগামী ১০ জানুয়ারি থেকেই। এখন একনজরে দেখে নিন কেমন থাকবে আজকের আবহাওয়া।

● কলকাতার আবহাওয়া: আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ কলকাতায় বৃষ্টির কোনো পূর্বাভাস নেই। আজ শহরের আকাশ মূলত পরিষ্কার থাকবে। আজ কলকাতার বুকে সর্বোচ্চ ২৬ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ১৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা অনুভূত হবে। আগামীকালও এমনই আবহাওয়া থাকবে বলে জানা গেছে।

● দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলায় বৃষ্টি হওয়ার কোনো সম্ভাবনা নেই। আজ উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া জেলায় বৃষ্টির কোনো পূর্বাভাস নেই। তবে আজ বৃষ্টি হতে পারে পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া – এই নয় জেলায়। আগামীকালও ব্রিয়াটি হবে এইসব জেলায়, এমনটাই পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।

● উত্তরবঙ্গের আবহাওয়া: সিকিম থাকা পশ্চিমী ঝঞ্ঝার কারণে আজ দার্জিলিং ও কালিম্পং জেলায় রয়েছে হালকা বৃষ্টির পূর্বাভাস। সেইসঙ্গে এই দুই জেলায় আজ হতে পারে তুষারপাতও। তবে আজ জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদা জেলার আবহাওয়া থাকবে মূলত পরিস্কার। আজ উত্তরবঙ্গের বাকি কোনো জেলায় বৃষ্টি কোনো সম্ভাবনা নেই। তবে উত্তরবঙ্গের ঠান্ডায় কোপ পড়বে না জলীয় বাষ্পের কারণে।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা