Advertisements

Ratha Yatra: ৫৩ বছর পর ঘটবে বিরল ঘটনা! সাক্ষী থাকবেন ভক্তরা, রথযাত্রাকে ঘিরে থাকবে নতুন চমক

Shreya Maitra Chatterjee

Shreya Maitra Chatterjee

Follow
Advertisements

বাঙালি হয়ে পুরীর জগন্নাথ মন্দিরে যায়নি, এমন মানুষ কিন্তু সত্যিই দেখা যায় না। কিন্তু এবারে রথযাত্রা এক অন্য চমক রয়েছে পুরীতে রথযাত্রা উপলক্ষে গোটা বিশ্ব থেকে লক্ষ লক্ষ ভক্ত আছেন এই পুরীতে। আবারো ৫৩ বছর পরে ঘুরতে চলেছে একটা অসাধারণ ঘটনা ভগবান জগন্নাথ ভগবান বলভদ্র এবং দেবীর সুভদ্রার আকর্ষণে গোটা বিশ্ব থেকে লক্ষ লক্ষ ভক্তরা আসেন পুরো উড়িষ্যার পুরীতে।

রথযাত্রা উপলক্ষে পুরীতে প্রস্তুতি চলছে। সকলেই আমরা জানি, আষাঢ় মাসে শুক্লপক্ষে দ্বিতীয় তিথিতে অনুষ্ঠিত হয়। রথযাত্রা আর আগামী ৭ই জুলাই রথযাত্রা উৎসব পালিত হবে গোটা দেশজুড়ে। তারপর নয় দিন এই উৎসব চলবে ১৬ ই জুলাই ভগবান জগন্নাথের আবার প্রত্যাবর্তন যাত্রা হয়। এই কদিন পুরীতে জমজমাটি অনুষ্ঠান হয়, একবার যদি সুযোগ থাকে তাহলে ঘুরে আসতে পারেন লক্ষ লক্ষ মানুষ এখানে আসে।

৯ দিন জগন্নাথ-বলরাম ও সুভদ্রা অবস্থান করবেন গুন্ডিচা মন্দিরে। তবে ২০২৪ সালের রথযাত্রার দিন সাক্ষী হতে চলেছেন সেখানকার তীর্থযাত্রীরা। প্রায় ৫৩ বছর পরে দিনটি বভক্তদের কাছে ভীষণ গুরুত্বপূর্ণ। কারণ ওই একই দিনে পড়েছে। এই একই দিনে পড়েছে নেত্রোৎসব, নবজৌবন দর্শন এবং রথযাত্রা। ১৯৭১ সালের পর এ বছর আবার ঘটছে এই বিরল ঘটনা।

তবে মন্দির প্রশাসনের তরফ থেকে জানানো হয়েছে, পুরো অনুষ্ঠান যেন সময়ের মধ্যে শেষ করে দেওয়া হয় ৭ই জুলাই দুটোর সময় মঙ্গল। বিকাল চারটের সময় হবে নেত্র উৎসব। পুরীর রাজা গজপতি দিব্যসিংহ দেব বিকাল ৪টায় ছেরা পাহানরা অনুষ্ঠান শুরু হবে। তারপর বিকেল পাঁচটায় রথের রশিতে টান দিতে পারবেন ভক্তরা। তবে আর দেরি না করে আপনারাও এবার পুরীতে চলে যান, রথযাত্রার পাশাপাশি অসাধারণ একটা বিরল ঘটনার সাক্ষী হতে পারবেন।।

Shreya Maitra Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে ...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow