whatsapp channel

Adhaar Update: আধার কার্ডধারীরা ১৪ই ডিসেম্বর অব্দি পাবেন এই সুযোগ, না করলে পড়বেন সমস্যায়

বিগত দশক থেকে প্রতিটি ভারতবাসীকে বৈধ সরকারি পরিচয়পত্র দেওয়ার বিষয়টি গতি পেয়েছে। আর তাতে গতি এনেছে আধার কার্ড। বর্তমান সময়ে আধার কার্ড (Adhaar Card) একটি গুরুত্বপূর্ণ নথি। শুধুমাত্র গুরুত্বপূর্ণ নয়,…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

বিগত দশক থেকে প্রতিটি ভারতবাসীকে বৈধ সরকারি পরিচয়পত্র দেওয়ার বিষয়টি গতি পেয়েছে। আর তাতে গতি এনেছে আধার কার্ড। বর্তমান সময়ে আধার কার্ড (Adhaar Card) একটি গুরুত্বপূর্ণ নথি। শুধুমাত্র গুরুত্বপূর্ণ নয়, এটিকে অত্যাবশ্যকীয় নথি বললেও ভুল হবে না। কারণ নানা কাজে ব্যবহার করা হয় আধার কার্ড। তাই ভারতীয় নাগরিকদের কাছে আধার কার্ডের গুরুত্বও বাড়ছে দিন দিন। কারণ সরকারের তরফে অধিকাংশ জায়গায় পরিচয়পত্র হিসেবে আধার কার্ডকেই মান্যতা দেওয়া হয়।

ব্যাঙ্কের একাউন্ট খোলা থেকে শুরু করে, সিম কার্ড কেনা, গাড়ি কেনা এমনকি হোটেলে রুম নিতেও আধার কার্ডের প্রয়োজন পড়ে। এছাড়াও ব্যবসা রেজিস্ট্রেশন করতেও এই নথির গুরুত্ব অপরিসীম।আর সেই কারণেই আপনার আধার কার্ডটিকে সবসময় সক্রিয় ও সচল রাখা ভীষণ গুরুত্বপূর্ণ। তাই সবসময় এই বিষয়ে যেকোনো আপডেট আপনাকে দেখে নেওয়া উচিত। কিছুদিন আগেই আধার কার্ড আপডেট করিয়ে নেওয়ার কাজটিকে বাধ্যতামূলক করেছিল কেন্দ্র।

আর এবার ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (UIDAI) স্ট্যান্ডার্ড ১৪ ডিসেম্বর পর্যন্ত ডেডলাইন দেওয়া হয়েছে অনলাইন আধার আপডেট করিয়ে নেওয়ার জন্য। আর এই কাজটি করার জন্য মাত্র ৫০ টাকা দিতে হবে। সেই সঙ্গে আধার কার্ডে নাম, ঠিকানা, জন্ম তারিখ, লিঙ্গ, মোবাইল নম্বর এবং ইমেল সহ একাধিক তথ্য সংশোধনও করা যাবে। তবে এইসব আপডেট করতে হলে অবশ্যই বায়োমেট্রিক দিতে হবে। সেক্ষেত্রে আঙুলের ছাপ ও চোখের আইরিশ সবই দিতে হবে। এখন একনজরে দেখে নিন অনলাইনে কিভাবে কাজটি করবেন।

এই কাজটি করতে হলে প্রথমেই UIDAI-এর অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে মোবাইলে OTP এর মাধ্যমে লগ ইন করতে হবে। এরপর আপডেট নাম, ঠিকানা, জন্ম তারিখ, লিঙ্গ ইত্যাদি অপশনে ক্লিক করুন। এরপর ‘Update Aadhaar Online’-এ ক্লিক করতে হবে। এর পর ঠিকানার অপশনে সিলেক্ট করতে হবে। তারপর ‘প্রোফিট টু আপডেট আধার’ অপশনে ক্লিক করুন। এরপর সমস্ত নথি আপলোড করতে হবে। এরপর SRN তৈরি হবে। এর মাধ্যমেই আবেদন ট্র্যাক করতে হবে। এইভাবে আপনার আধার আপডেট সম্পন্ন হবে।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা