Hoop StoryHoop Viral

Viral: ভারতের বুকেই দেখা মিলল বিরল প্রজাতির সাদা হরিণের, মুহূর্তে ভাইরাল দৃশ্য

‘তোরা যে যা বলিস ভাই, আমার সোনার হরিণ চাই’। কিন্তু আপাতত সোনার হরিণ না সাদা হরিণের খোঁজ পাওয়া গেল। সম্প্রতি ক্যামেরাবন্দি হলেও সাদা রঙের একটি বিরল হরিণ এমন হরিণ দেখা গেল উত্তরপ্রদেশের কাতারনিয়া ঘাট অভয়ারণ্যে। ভিডিওটি সোশ্যাল মিডিয়ার শেয়ার হওয়ার পরপরই একেবারে হইচই শুরু হয়ে গেছে, এমন সোনালী বর্ণের হরিণ ছাড়া সাদা বর্ণের হরিণ, কেউ তো কখনো চোখে দেখেনি।

এটি সাধারণত অ্যালবেনা প্রজাতির হরিণ যাকে গাছ-গাছালি মধ্যে আড়ালে দেখতে পাওয়া গেছে ছবিটিতে দেখা যাচ্ছে, জঙ্গলে লম্বা লম্বা ঘাসের মধ্যে এমন শ্বেত শুভ্র হরিণটি কিন্তু বেশ মজাতেই আছে। আর তার সঙ্গে রয়েছে আরেকটি প্রাপ্তবয়স্ক হরিণী। তাদের দুজনকেই দেখতে বেশ সুন্দর লাগছে।

ছবিটি ছড়িয়ে পড়ার পরেই অনেকেই অনেক প্রশংসা করেছেন অনেকে বলেছেন, দেখতে বেশ ভালো লাগছে কিন্তু প্রাণীটির নিরাপত্তা নিয়ে অনেকেই সংশয় ও উদ্বেগ প্রকাশ করেছেন। সাধারণত অ্যালবিনো বা সাদা রঙের এমন গায়ের রঙ হয় পিগমেন্টেশনের কারণে৷ আংশিক বা সম্পূর্ণ পিগমেন্টেশনের জন্য এমন হতে পারে। তাই কোনও প্রাণীর গায়ের স্বাভাবিক বর্ণের বদলে সাদা রং দেখা যায়৷ জন্মদাতাদের থেকে পাওয়া মিউটেড জিন এই বিরল সাদা ত্বকের জন্য দায়ী।

Related Articles