whatsapp channel

Ratan Tata: মুকুটে জুড়লো নতুন পালক, আসাম বৈভব সম্মান পেলেন রতন টাটা

দেশের অন্যতম প্রবীণ শিল্পপতি এবং টাটা সন্সের চেয়ারম্যান রতন টাটাকে তার সর্বোচ্চ 'আসাম বৈভব' সম্মান প্রদান করা হয়েছে। অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা বুধবার তাঁর বাড়িতে গিয়ে তাঁকে এই সম্মান…

Avatar

HoopHaap Digital Media

দেশের অন্যতম প্রবীণ শিল্পপতি এবং টাটা সন্সের চেয়ারম্যান রতন টাটাকে তার সর্বোচ্চ ‘আসাম বৈভব’ সম্মান প্রদান করা হয়েছে। অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা বুধবার তাঁর বাড়িতে গিয়ে তাঁকে এই সম্মান প্রদান করেন। উল্লেখ্য, গত ২৪শে জানুয়ারী গুয়াহাটিতে শ্রীমন্ত শঙ্করদেব কলাক্ষেত্রে আয়োজিত হয়েছিল এই পুরস্কার অনুষ্ঠান। কিছু ব্যক্তিগত কারণে রতন টাটা সেখানে পৌঁছতে না পারায় মুখ্যমন্ত্রী নিজেই মুম্বাইয়ে তাঁর বাড়িতে পুরস্কার হাতে চলে যান এবং সম্মানিত করেন।

রতন টাটা রাজ্যে ক্যান্সার যোদ্ধাদের যত্নের ভার নিজের কাঁধে তুলে নিয়েছেন। শুধু কথায় নয় কাজেও করে দেখিয়েছেন। এই অবদানের জন্যই ‘আসাম বৈভব’ পুরস্কারের জন্য নির্বাচিত হয়েছেন। জানুয়ারিতে, মুখ্যমন্ত্রী শর্মা বলেছিলেন, “এই পুরস্কারের মাধ্যমে, আমরা সমাজে এই ব্যক্তিদের অবদানকে স্বীকৃতি দিতে চাই। আর রতন টাটাকে এই সম্মান দিতে পেরে আমরা নিজেরাই সম্মানিত বোধ করছি।”

গত বছরের ২ ডিসেম্বর রতন টাটাকে এই সম্মান দেওয়ার কথা ঘোষণা করা হয়। রতন জিও আসাম সরকারের তরফে এই সর্বোচ্চ বেসামরিক রাষ্ট্রীয় পুরস্কারটি পাওয়ার বিষয়ে ধন্যবাদ জানিয়ে মুখ্যমন্ত্রীকে একটি চিঠি লেখেন , “আমি আসাম বৈভব পুরস্কার প্রদানের ক্ষেত্রে আসাম সরকারের সিদ্ধান্তকে গভীরভাবে উপলব্ধি করছি এবং প্রভাবিত হয়েছি। হৃদয় ছুঁয়েছে আমার। অসমীয়া জনগণের উন্নতির জন্য আপনার কাছ থেকে এই পুরষ্কার পাওয়া একটি অসাধারণ সম্মান।” এর সাথেই তিনি জানান, জানুয়ারি মাসের অনুষ্ঠানে তিনি আসতে পারবেননা।

আসাম বৈভব পুরস্কার কি?

প্রসঙ্গত, আসাম বৈভব পুরস্কার আসাম রাজ্যের সর্বোচ্চ নাগরিক সম্মাননা। আনুষ্ঠানিকভাবে এই পুরস্কার ঘোষণা করেন মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা। আসাম বৈভব পুরস্কারের নগদ পুরস্কার রয়েছে ৫ লাখ টাকা। এ ছাড়া পুরস্কারপ্রাপ্ত ব্যক্তি সারাজীবন সরকারি খরচে চিকিৎসা নিতে পারবেন। আসাম সরকার এই সর্বোচ্চ সম্মানের জন্য বিভিন্ন ক্ষেত্রের ১৯ জনকে বেছে নিয়েছিলেন। ‘আসাম বৈভব’ পুরস্কার হিসাবে নগদ ৫ লক্ষ টাকা, ‘আসাম সৌরভ’ হিসাবে ৪ লক্ষ টাকা এবং ‘আসাম গৌরব’ হিসাবে ৩ লক্ষ টাকা বরাদ্দ করা হয়েছে।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media