whatsapp channel

একটি ছোট্ট ভুলে বন্ধ হয়ে যাবে রেশন কার্ড, সরকারের সিদ্ধান্তে মাথায় হাত সাধারণ মানুষের

স্বাধীনতার পর ভারতে একাধিকবার দুর্ভিক্ষ হয়েছে। আর তখন থেকে দেশে খাদ্যাভাব দূর করতে যুগান্তকারী রেশন ব্যবস্থার সূচনা ঘটে দেশেও। আর এখনো অবধি ভারতের প্রতিটি রাজ্যেই রেশন কার্ড রয়েছে এমন প্রত্যেক…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

স্বাধীনতার পর ভারতে একাধিকবার দুর্ভিক্ষ হয়েছে। আর তখন থেকে দেশে খাদ্যাভাব দূর করতে যুগান্তকারী রেশন ব্যবস্থার সূচনা ঘটে দেশেও। আর এখনো অবধি ভারতের প্রতিটি রাজ্যেই রেশন কার্ড রয়েছে এমন প্রত্যেক নাগরিক মাসে মাসে সরকারের পক্ষ থেকে নির্দিষ্ট পরিমাণ খাদ্যশস্য পেয়ে থাকেন। রেশন কার্ড থাকলে সেই কার্ডের ভিত্তিতে নির্ধারিত খাদ্য সামগ্রী দেওয়া হয় স্থানীয় রেশন দোকান থেকে। তবে সবার ক্ষেত্রে সমান খাদ্যদ্রব্য বণ্টন করা হয় না। কোন গ্রাহক কত পরিমানে খাদ্য শস্য পাবেন তা ঠিক হবে তাঁর রেশন কার্ডের ধরণের উপর।

তবে একটি ছোট্ট কাজ না করলেই বন্ধ হয়ে যেতে পারে আপনার রেশনের যোগান। এই কাজটি হল রেশন কার্ডের সঙ্গে আধার কার্ডের লিঙ্ক করানো। আগে ৩১ মার্চ পর্যন্ত রেশন কার্ড এবং আধার কার্ড লিঙ্ক করার সময় সীমা থাকলেও পরে ৩০ জুন অবধি এই তারিখ বৃদ্ধি করা হয়। তবে এখনো এই কাজ অনেকে করে উঠতে না পারলে তাদের জন্য আবার ৩০ সেপ্টেম্বর অবধি শেষ তারিখটি নির্ধারণ করা হয়েছে। তবে এই ছোট্ট কাজটি আপনি বাড়িতে বসেই করতে পারবেন। এই প্রতিবেদনে দেখে নিন যে কিভাবে আধার কার্ডের সাথে রেশন কার্ড লিঙ্ক করবেন।

■ প্রথমেই আপনার রাজ্যের অফিসিয়াল পাবলিক ডিস্ট্রিবিউশন পোর্টাল খুলতে হবে।

■ তারপর আপনার স্ক্রিনে ভেসে ওঠা ‘রেশন-আধার লিঙ্ক’-এর অপশন নির্বাচন করুন।আপনার যে কার্ড এই মুহূর্তে সক্রিয় রয়েছে তার সাথে আধার কার্ড লিংক করাতে আধার লিঙ্ক অপশনটি সিলেক্ট করুন।

■ এই অপশনে একটি নতুন পেজ খুলে যাবে এবং সেখানে আপনার রেশন কার্ডের নম্বর এবং তারপর আপনার আধার কার্ডের নম্বর লিখুন। এর সঙ্গে আপনার আধার কার্ডের সঙ্গে লিঙ্ক থাকা মোবাইল নম্বরটি লিখুন এবং তারপর কন্টিনিউ বাটনে ক্লিক করে দিন।

■ এটি করার পরেই আপনার মোবাইল ফোনে একটি OTP (One Time Password) পেয়ে যাবেন। খুলে থাকা পেজের নির্দিষ্ট জায়গায় সেই OTP এন্টার করুন।

■ এরপর আপনার অনুরোধটি জমা করা হবে। প্রক্রিয়া সম্পূর্ণ হলে আপনি একটি SMS -এর মাধ্যমে নিশ্চিতকরন পেয়ে যাবেন।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা