whatsapp channel

Ration Card: মধ্যবিত্তের চিন্তা বাড়িয়ে এক ধাক্কায় বাতিল কোটি কোটি রেশন কার্ড, জানুন কাদের কার্ড বাতিল হল

ভোটার আই কার্ড, প্যান কার্ড, আধার কার্ডের মতন রেশন কার্ড হল একটি গুরুত্বপূর্ন নথি। এই রেশন কার্ডের মাধ্যমে দেশের কোটি কোটি মানুষ রেশন তোলে। সেই রেশন কার্ড বাতিল হলে কতটা…

Avatar

Susmita Kundu

ভোটার আই কার্ড, প্যান কার্ড, আধার কার্ডের মতন রেশন কার্ড হল একটি গুরুত্বপূর্ন নথি। এই রেশন কার্ডের মাধ্যমে দেশের কোটি কোটি মানুষ রেশন তোলে। সেই রেশন কার্ড বাতিল হলে কতটা সমস্যার মধ্যে পড়তে পারে নিম্নবিত্ত ও নিম্ন মধ্যবিত্ত মানুষেরা! কিন্তু, এখনও পর্যন্ত একাধিক রেশন কার্ড বাতিল হয়েছে। চলুন দেখে জেনে নিই কাদের রেশন কার্ড বাতিল হল আর যাদের বাতিল হল তাদের জন্য সরকার কি সিদ্ধান্ত নিল।

খাদ্য দফতর সূত্রে জানা গিয়েছে, প্রায় দুই কোটি রেশন কার্ড বাতিল করা হয়েছে। অর্থাৎ, ওই দুই কোটি রেশন কার্ড অযোগ্য। কারণ, নিয়ম অনুযায়ী রেশন কার্ডের সঙ্গে আধার লিঙ্ক করতে হবে। যাদের রেশন কার্ডের সঙ্গে আধার লিঙ্ক করা নেই বা যাদের রেশন কার্ড আপডেট করা নেই তাদের রেশন কার্ড বাতিল করেছে দফতর। এছাড়া এমনও অনেক মানুষ আছেন যারা মৃত ব্যাক্তির রেশন কার্ড দিয়ে ক্রমাগত রেশন তুলে যাচ্ছেন, এমনকি একজন মানুষের নামে দুটো রেশন কার্ড আছে এমন ব্যক্তির কার্ড বাতিল করেছে সরকার। আগে রেশন কার্ড গ্রাহকের সংখ্যা ছিল ১০ কোটি ৫৬ লক্ষ। সেখান থেকে ২ কোটি বাতিল হওয়ার পর দাড়ায় ৮ কোটি ৮১ লক্ষতে।

এখন যাদের রেশন কার্ড বাতিল হল তাদের জন্য সরকার কোন সিদ্ধান্ত নিয়েছে? ইতিমধ্যে, সরকার একটি নতুন পদ্ধতি জারি করার সিদ্ধান্ত নিয়েছে যাদের কার্ড বাতিল হয়েছে।

যাদের কার্ড বাতিল হয়েছে তাদের রাজ্যের জেলা সরবরাহ অফিসে যোগাযোগ করতে হবে। এবং, নতুন রেশন কার্ডের জন্য আবেদন করতে হবে। পরবর্তীতে সমস্ত নথি দেখে নিয়ে পুনর্বিবেচনা করা হবে। নির্দিষ্ট তদন্তের ভিত্তিতে যোগ্যদের নাম যুক্ত করা হবে এবং অযোগ্যদের নাম বাতিল করা হবে।

whatsapp logo