whatsapp channel

Ration Card: জানুয়ারির আগেই করতে হবে এই কাজ, নাহলে বাতিল হয়ে যাবে রেশন কার্ড

দেশের মানুষদের খাদ্য সুরক্ষা নিশ্চিত করতে চালু হয়েছিল রেশন ব্যবস্থা। স্বাধীনতার পরই ভারতে একাধিকবার দুর্ভিক্ষ হয়েছে। আর তখন থেকে চালু করা হয় এই রেশন ব্যবস্থার। আর এখনো সেই ব্যবস্থাটিকে সুচারুভাবে…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

দেশের মানুষদের খাদ্য সুরক্ষা নিশ্চিত করতে চালু হয়েছিল রেশন ব্যবস্থা। স্বাধীনতার পরই ভারতে একাধিকবার দুর্ভিক্ষ হয়েছে। আর তখন থেকে চালু করা হয় এই রেশন ব্যবস্থার। আর এখনো সেই ব্যবস্থাটিকে সুচারুভাবে চালিয়ে আসছে দেশের সরকার। কেন্দ্র ও রাজ্য উভয় সরকারের সহাবস্থানেই এই বিরাট ব্যবস্থা চলে দেশজুড়ে। রেশন কার্ডের ভিত্তিতে নির্ধারিত খাদ্য সামগ্রী দেওয়া হয় স্থানীয় রেশন দোকান থেকে রেশন সামগ্রী দেওয়া হয় নাগরিকদের।

করোনাকালীন সময়ে কেন্দ্র সরকারের তরফে দেশর খাদ্যাভাব দূর করতে গুরুত্বপূর্ণ পদক্ষেপ নেয়া মোদি সরকার। ২০২০ সালে দ্বিগুন রেশন সামগ্রী বিনামূল্যে দেওয়া শুরু করে কেন্দ্র। আর সেই থেকেই এই বিষয়টিকে বর্ধিত করে আসছে কেন্দ্র। আর ফের একবার এই সুবিধার বর্ধিতকরণের ঘোষণা করেছে সরকার। কেন্দ্র জানিয়েছে যে আরো ৫ বছর মিলবে এই সুবিধা। যদিও রাজ্যের এই প্রকল্প এখন আর চালু নেই, তবে এটি চালু করার বিষয়ে ভাবনাচিন্তা করছে মমতা সরকার। কারণ ইতিমধ্যে কেন্দ্র তাদের বিনামূল্যে রেশন ব্যবস্থার মেয়াদ বাড়িয়েছে পাঁচ বছর। এরই মাঝে রাজ্যের তরফে করে দেওয়া হল বড় একটি ঘোষণা।

সম্প্রতি, রাজ্য সরকারের খাদ্য মন্ত্রকের তরফে জানানো হয়েছে যে রাজ্যের সব নাগরিকের রেশন কার্ডের সঙ্গে আধার কার্ডের সংযুক্তিকরণ বাধ্যতামূলক করা হয়েছে। আর এই কাজটি করতে হবে ৩১ শে ডিসেম্বর, ২০২৩ এর মধ্যেই। তা না হলে যেমন বিনামূল্যে রেশন পাওয়া থেকে বঞ্চিত হবেন সেই উপভোক্তা, তেমনই তার রেশন কার্ডটি বাতিল করা হতে পারে। তবে তেমনটা যাতে না হয়, তার জন্যই সময় দিয়েছে সরকার। তাই এখনও এই কাজটি না করা থাকলে এক্ষুনি করে ফেলুন।

বাড়িতে বসেই করা যাবে এই কাজ। প্রথমেই আপনার রাজ্যের অফিসিয়াল পাবলিক ডিস্ট্রিবিউশন পোর্টাল খুলতে হবে। তারপর আপনার স্ক্রিনে ভেসে ওঠা ‘রেশন-আধার লিঙ্ক’-এর অপশন নির্বাচন করুন।আপনার যে কার্ড এই মুহূর্তে সক্রিয় রয়েছে তার সাথে আধার কার্ড লিংক করাতে আধার লিঙ্ক অপশনটি সিলেক্ট করুন। এই অপশনে একটি নতুন পেজ খুলে যাবে এবং সেখানে আপনার রেশন কার্ডের নম্বর এবং তারপর আপনার আধার কার্ডের নম্বর লিখুন। এর সঙ্গে আপনার আধার কার্ডের সঙ্গে লিঙ্ক থাকা মোবাইল নম্বরটি লিখুন এবং তারপর কন্টিনিউ বাটনে ক্লিক করে দিন। এটি করার পরেই আপনার মোবাইল ফোনে একটি OTP পেয়ে যাবেন। খুলে থাকা পেজের নির্দিষ্ট জায়গায় সেই OTP এন্টার করুন।এরপর আপনার অনুরোধটি জমা করা হবে। প্রক্রিয়া সম্পূর্ণ হলে আপনি একটি SMS -এর মাধ্যমে নিশ্চিতকরন পেয়ে যাবেন।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা