Hoop News

জুন মাসেই রেশন গ্রাহকদের জন‍্য বড় সুখবর, ফোনে মেসেজ পাঠাচ্ছে রাজ‍্য সরকার

Advertisements

রাজ‍্যের বহু মানুষ বর্তমানে রেশন ব‍্যবস্থার (Ration) মাধ‍্যমে বিনামূল‍্যে খাদ‍্য সামগ্রী পেয়ে থাকছেন। করোনার সময় থেকেই রাজ‍্যের প্রায় সব মানুষকেই বিনামূল‍্যে রেশন সামগ্রী দেওয়া হচ্ছে। তবে রেশন ব‍্যবস্থায় দুর্নীতির ঘটনাও সামনে এসেছে। সেই কারণে এবার রেশন বন্টন ব‍্যবস্থা নিয়ে কড়া পদক্ষেপ নেওয়া হল রাজ‍্য সরকারের তরফে। এবার থেকে কোন কার্ডে কত কেজি করে রেশন সামগ্রী পাওয়া যাবে তা গ্রাহকদের মেসেজ করে জানানো হচ্ছে পশ্চিমবঙ্গ খাদ‍্য দফতরের তরফে। উল্লেখ‍্য, জুন মাসে রেশন কার্ড গ্রাহকরা একটি বড় খবর পেতে চলেছেন। বিশেষ করে যারা বিপিএল রেশন কার্ড হোল্ডার তারা আরো বেশি সুবিধা পাবেন বলে জানা যাচ্ছে।

রাজ‍্যে বর্তমানে AAY, PHH, SPHH, RKSY I, RKSY II এই রেশন কার্ডের উপভোক্তারাই বিনামূল‍্যে রেশন সামগ্রী পেয়ে থাকেন। পাশাপাশি সিঙ্গুর স্পেশ‍্যাল, চা বাগান স্পেশ‍্যাল এর মতো প্রকল্পও চালানো হয় রাজ‍্য সরকারের তরফে। আর এবার জানা যাচ্ছে, জুন মাসে কোন কার্ডে কতটা রেশন সামগ্রী পাওয়া যাবে তা জানিয়ে দেওয়া হবে সরকারের তরফে।

জুন মাসে কী পরিমাণ রেশন সামগ্রী পাওয়া যাবে?

জুন মাসে PHH/SPHH রেশন কার্ড হোল্ডাররা মাথাপিছু ২ কেজি গম এবং ৩ কেজি চাল পাবেন। আর কেউ যদি গমের পরিবর্তে আটা নেন তবে প্রত‍্যেকে ১.৯ কেজি পরিমাণ আটা পাবেন রেশন সামগ্রীতে। RKSY I রেশন কার্ডের গ্রাহকরা জুন মাসে মাথাপিছু ২ কেজি করে চাল পাবেন।

AAY রেশন কার্ডের গ্রাহকরা পরিবারপিছু ২১ কেজি চাল এবং ১৪ কেজি গম পাবেন। আর যারা গমের পরিবর্তে আটা নেবেন তারা ১৩.৩ কেজি পরিমাণ আটা পাবেন রেশনে। অন‍্যদিকে যাদের বিপিএল রেশন কার্ড রয়েছে তারা বেশ কিছু সুযোগ সুবিধা পাবেন বলে জানা যাচ্ছে। বিপিএল রেশন কার্ড হোল্ডাররা আগামীতে রেশন সহ নতুন ৯ ধরণের সামগ্রী পাবেন বলে জানা গিয়েছে। এও জানা যাচ্ছে, এ বিষয়ে শীঘ্রই ঘোষণা করা হতে পারে।

রেশন দুর্নীতির জন‍্য পদক্ষেপ

অতীতে রাজ‍্যে রেশন দুর্নীতি নিয়ে তোলপাড় হয়েছিল। এ মামলায় গ্রেফতার হন রাজ‍্যের তৎকালীন খাদ‍্যমন্ত্রী জ‍্যোতিপ্রিয় মল্লিক। আর এই দুর্নীতির পর থেকেই রেশন ব‍্যবস্থা নিয়ে কড়াকড়ি শুরু হয়েছে। তবে সম্প্রতি এ বিষয়টি আবারো মাথাচাড়া দিয়ে উঠেছে। অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্ত রেশন দুর্নীতি মামলায় তলব পেয়েছেন ইডির। আগামী সপ্তাহেই হাজিরা দিতে হবে তাঁকে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার সম্মুখে।

Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই