whatsapp channel

ভারী বৃষ্টিতে ভাসবে রাজ্যের একাধিক জেলা, আগামী ৪৮ ঘণ্টায় হবে তুলকালাম, সতর্কতা জারি

বর্তমানে বৃষ্টির মরশুমেও গরমে নাজেহাল হতে হচ্ছে বঙ্গবাসীকে। তবে এই গরম থেকে শীঘ্রই নিস্তার পাওয়া যাবে। এমনটাই আশার বাণী শুনিয়ে বলেছে আবহাওয়া দপ্তর। হিমালয় পার্বত্য অঞ্চলের পশ্চিমবঙ্গ সহ বিহার, উত্তরপ্রদেশ,…

Avatar

Sourish Das

Updated on:

Advertisements
Advertisements

বর্তমানে বৃষ্টির মরশুমেও গরমে নাজেহাল হতে হচ্ছে বঙ্গবাসীকে। তবে এই গরম থেকে শীঘ্রই নিস্তার পাওয়া যাবে। এমনটাই আশার বাণী শুনিয়ে বলেছে আবহাওয়া দপ্তর। হিমালয় পার্বত্য অঞ্চলের পশ্চিমবঙ্গ সহ বিহার, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ ও অরুণাচল প্রদেশে ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস আছে বলে জানিয়েছে হাওয়া অফিস। আরও তারা জানিয়েছে যে আগামী ২৪ ঘণ্টার মধ্যে পশ্চিম মধ্যপ্রদেশ, পূর্ব রাজস্থান এবং বিদর্ভে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। ইতিমধ্যেই ওই অঞ্চলের জন্য সতর্কতা জারি করা হয়েছে।

Advertisements

অন্যদিকে পশ্চিমবঙ্গের ওয়েদার আপডেট বলতে গেলে, ইতিমধ্যেই ভারী বৃষ্টিপাত হচ্ছে উত্তরবঙ্গে। এরপর আজ সোমবার থেকে কলকাতা সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলাতে বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে। তবে এই হালকা বৃষ্টিপাত কিছু সময়ের জন্য মাত্র। ৪৮ ঘণ্টার মধ্যেই ভোল বদলাবে বঙ্গের আবহাওয়া। বৃষ্টি বাড়বে গোটা রাজ্যজুড়ে। এখনই উত্তরবঙ্গে অতি ভারী বৃষ্টির কমলা সতর্কতা জারি করা হয়েছে। এরপর আগামীকাল মঙ্গলবার থেকে বৃষ্টি বাড়বে কলকাতাসহ গোটা দক্ষিণবঙ্গে।

Advertisements

আজ সোমবার কলকাতায় ইতঃস্তত, বিক্ষিপ্ত , বজ্র-বিদ্যুৎসহ হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে৷ আপেক্ষিক আর্দ্রতার সর্বোচ্চ পরিমাণ ৮৯ শতাংশ৷ এই ব্যাপক আদ্রতার কারণে প্যাচপ্যাচে গরম অনুভূত হতে পারে। আজ তাপমাত্রা সর্বোচ্চ ৩৪ ডিগ্রি সেলসিয়াস হতে পারে। কিন্তু অতিরিক্ত আদ্রতার জন্য তাপমাত্রা ৪৩ ডিগ্রি সেলসিয়াস মনে হতে পারে।

Advertisements

বর্তমানে নিম্নচাপটি মধ্যপ্রদেশ ও সংলগ্ন এলাকায় রয়েছে। এর কারণে সোমবার থেকে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা থাকবে পশ্চিমবঙ্গের উপরের দিকের জেলাগুলিতে। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি জেলায় বিক্ষিপ্ত ভারী বৃষ্টি জারি থাকবে৷ তবে মঙ্গলবার থেকে বৃষ্টির তীব্রতা আরও বাড়বে। আগামী বুধবার অতি ভারী বৃষ্টির কমলা সতর্কতা বা অরেঞ্জ অ্যালার্ট জারি করা হয়েছে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি জেলায়। ভারী বৃষ্টির হলুদ সতর্কতা, মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুর জেলায়।

Advertisements
whatsapp logo
Advertisements