Bengali SerialHoop PlusTollywood

Ratna Ghosal: পেটের দায়ে অভিনয়ে এসেছিলেন রত্না ঘোষাল!

বর্তমানে স্টার জলসার নতুন ধারাবাহিক ‘বাংলা মিডিয়াম’-এ গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করছেন রত্না ঘোষাল (Ratna Ghoshal)। বর্ষীয়ান অভিনেত্রী রত্না বাংলা সিনেমার স্বর্ণযুগের অংশ। কিংবদন্তী নায়িকা মহুয়া রায়চৌধুরী (Mohua Roychowdhury)-র ঘনিষ্ঠ বান্ধবী ছিলেন তিনি। ‘বাংলা মিডিয়াম’ ধারাবাহিকে অভিনয় করলেও রত্না জানালেন, তাঁর স্কুলজীবনের অস্তিত্ব প্রায় নেই বললেই চলে। মাত্র আট বছর বয়স থেকে কাজ করছেন রত্না। সংসারের ভার তুলে নিয়েছেন নিজের কাঁধে। মাসে দুই-তিন দিন স্কুলে যেতে পেতেন তিনি। বাকি সময় থাকত সিনেমার কাজ। অভিনয় করতেন নাটকেও। শৈশবে ছেলের ভূমিকায় অভিনয় করতে দেখা যেত রত্নাকে। এমনকি স্কুলের পরীক্ষাটাও কোনোরকমে দিতেন তিনি।

একষট্টি বছরের যাত্রাপথ রত্নার। একসময় সংসারের স্বার্থে একের পর এক কাজ করে নিজের জীবনের সোনালি দিন চলে গিয়েছে। তবু পিছন ফিরে তাকাতে চান না রত্না। কারণ তিনি জানেন, যা চলে গিয়েছে, তা চলে গিয়েছে। কিন্তু যা অপেক্ষা করছে, তাতেই মন দেওয়া উচিত। তবে রত্না মিস করেন ইন্ডাস্ট্রির পুরানো আবহ। সেই সময় পাহাড়ি স্যান্যাল (Pahari Shanyal), কমল মিত্র (Kamal Mitra)-দের মতো কিংবদন্তীরা ছিলেন ঘরোয়া। ইন্ডাস্ট্রি যেন ছিল একটি পরিবার। রত্না ফোন করে নিত্য নিজের খবর না দিলে রেগে যেতেন ভানু বন্দ্যোপাধ্যায় (Bhanu Banerjee)। তিনি বলতেন, “তুই ভেবেছিস কি! এত বড় হয়ে গেছিস!”

সন্ধ্যারানী (Sandhyarani)-কে সন্ধ্যা মামণি বলে ডাকতেন রত্না। তিনি রিকশা করে বাজার যাওয়ার সময় জানলা দিয়ে ডেকে খোঁজ নিতেন রত্নার। তারকারা বাড়ি থেকে খাবার রান্না করে নিয়ে আসতেন। ব্রেকের সময় একসাথে বসে খাওয়া ও গল্প চলত। তবে বর্তমান প্রজন্মের সাথেও কাজ করে যথেষ্ট উচ্ছ্বসিত রত্না। কিন্তু অনেকদিন তো হল। উনসত্তরটি বসন্ত পার করে ফেলেছেন রত্না। এবার ধীরে ধীরে কাজ কমিয়ে দিতে চান তিনি। এর মাঝেই কুড়ি বছর প্রযোজনা করেছেন রত্না। তাঁর প্রযোজনায় ঋতুপর্ণা সেনগুপ্ত (Rituparna Sengupta)-র আত্মপ্রকাশ ঘটে ইন্ডাস্ট্রিতে।

‘বাংলা মিডিয়াম’-এর অভিনেত্রী হিসাবে রত্নার মত, একসময় বহু উচ্চশিক্ষিত মানুষ বাংলা মিডিয়াম পড়েছেন। তবে বাংলা মিডিয়ামের সাথে ইংলিশ মিডিয়ামের সাথে প্রতিযোগিতা থাকা প্রয়োজন বলে মনে করেন তিনি।

whatsapp logo