Finance News

Delayed ITR Refund: আয়কর জমা দিয়েও এই কাজগুলি করেননি? আটকে যেতে পারে রিফান্ডের টাকা

প্রতিটি উপার্জনকারী ভারতীয় নাগরিকের জন্য আয়কর রিটার্ন ফাইল করা বাধ্যতামূলক। আয়কর রিটার্ন হল একটি নির্ধারিত ফর্ম যার মাধ্যমে একটি আর্থিক বছরে এক জন ব্যক্তি তাঁর অর্জিত আয়ের বিবরণ জমা দিতে পারেন। এই ধরনের আয়ের উপর প্রদত্ত করের তথ্য আয়কর বিভাগে জানানো হয়। এখন শেষ হয়েছে আয়কর রিটার্ন ফাইল করার সময়সীমা। এখন করদাতারা রিটার্নের টাকা ফেরত পাওয়ার অপেক্ষা রয়েছেন। তবে অনেকের সেই টাকা ঢুকে গেলেও, অনেকেই এখনো নির্ধারিত রিটার্নের টাকা পাননি।

একাধিক কারণে আটকে যেতে লারে করদাতাদের আয়কর রিটার্নের টাকা। প্রথমত, নিশ্চিত করুন যে আপনি আপনার ফাইল রিটার্ন যাচাই করেছেন। পাশাপাশি, নিয়মিতভাবে ফর্ম 26AS পর্যালোচনা করাও জরুরি। এক্ষেত্রে সঠিক এবং সম্পূর্ণ ডকুমেন্টেশন বজায় রাখা গুরুত্বপূর্ণ। আয়কর ফেরত বিলম্বের জন্য বিভিন্ন কারণের জন্য দায়ী করা যেতে পারে, যার মধ্যে রয়েছে যাচাইকৃত রিটার্ন। একনজরে দেখে নিন যে কি কারণে বিলম্বিত হতে পারে আয়কর রিটার্ন।

■ ITR ভেরিফিকেশন: আয়কর ফেরত বিলম্বিত হওয়ার প্রাথমিক কারণগুলির মধ্যে একটি হল যখন দাখিলকৃত রিটার্ন যাচাই না করা। রিটার্ন দাখিল করার পরে, যাচাইকরণ প্রক্রিয়াটি সম্পূর্ণ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আয়কর দফতর শুধুমাত্র রিটার্ন যাচাই করার পর প্রক্রিয়াকরণ শুরু করে। আপনি যদি আপনার রিটার্ন দাখিল করেন কিন্তু তা যাচাই করতে অবহেলা করেন, তাহলে ফেরত প্রদানের প্রক্রিয়া আরম্ভ হবে না।

■ বড় রিফান্ড: বিশেষজ্ঞদের মতে, বড় রিফান্ডের দাবিগুলিও কর বিভাগ দ্বারা যাচাই করা হতে পারে। সম্ভবত, ট্যাক্স ডিপার্টমেন্ট আপনার ক্ষেত্রে স্ক্রুটিনি অ্যাসেসমেন্ট শুরু করার কথা বিবেচনা করছে, যেখানে বকেয়া রিফান্ড পাওয়ার ক্ষেত্রে দেরি হতে পারে।

■ প্রযুক্তিগত ত্রুটি: আয়কর দফতরের প্রসেসিং সিস্টেমের মধ্যে প্রযুক্তিগত ত্রুটি বা সিস্টেম ত্রুটিগুলিও রিফান্ড বিলম্বের কারণ হতে পারে। এই সমস্যাগুলি বিভিন্ন কারণে দেখা দিতে পারে, যেমন সিস্টেম আপগ্রেড বা রক্ষণাবেক্ষণ। উপরন্তু, করদাতাদের রিফান্ড ক্রেডিট করার জন্য বৈধ ব্যাঙ্ক অ্যাকাউন্টের বিবরণ প্রদান করা উচিত। না করলে দেরিতে আসতে পারে রিফান্ডের টাকা।

Related Articles