Advertisements

Rice Price Hike: ফের বাড়বে চালের দাম! দেশবাসীর জন্য বড় পরিকল্পনা সরকারের

Nirajana Nag

Nirajana Nag

Follow

এসে গিয়েছে বর্ষা। প্রত্যেক বছরের মতো কৃষকরা ধানের বীজ রোপণ করেছেন। চলতি বছরের সেপ্টেম্বর মাসের শেষ থেকে শুরু হয়ে যাবে ফসল কাটার পালা এবং অক্টোবর মাস নাগাদ বাজারে চলে আসবে নতুন ফসল। এমতাবস্থায় বাজারে চালের (Rice Price Hike) জোগান প্রয়োজনের তুলনায় বেশি যাতে না হয়ে যায় সে জন্য চাল রপ্তানির উপরে নিষেধাজ্ঞা শিথিল করার কথা ভাবতে শুরু করেছে কেন্দ্রীয় সরকার। জানা যাচ্ছে, নতুন ফসল বাজারে ওঠার আগেই কিছু জাতের চাল রপ্তানির উপরে নিষেধাজ্ঞা শিথিল করতে পারে কেন্দ্র।

সরকারি আধিকারিক সূত্রে খবর, নির্দিষ্ট শুল্কের বিনিময়ে সাদা চাল চালানের অনুমতি দেওয়ার বিষয়ে ভাবনা চিন্তা করছে সরকার। পাশাপাশি কর্তৃপক্ষ সিদ্ধ চাল রপ্তানির উপরে ২০ শতাংশ কর ছাড় এবং ফিক্সড লেভি আরোপ করার বিষয়েও নাকি চিন্তা ভাবনা করা হচ্ছে। উল্লেখ্য, ২০২৩ সালে চাল রপ্তানির বিষয়ে কড়া পদক্ষেপ নিয়েছিল সরকার। তবে বর্তমান পরিস্থিতিতে চাল রপ্তানির উপরে নিষেধাজ্ঞা শিথিল করা হলে বিশ্ব বাজারে চালের দামে স্বস্তি মিলতে পারে বলে মনে করা হচ্ছে। পাশাপাশি নিষেধাজ্ঞা শিথিল করলে দেশের বাজারেও চালের দামে আর বৃদ্ধি দেখা যাবে না বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

সরকারি তথ্য অনুযায়ী, বিগত দুই মাসে ভারতের মোট চাল রপ্তানি গত বছরের তুলনায় কমেছে ২১ শতাংশ। এর ফলে রপ্তানি কমে এসেছে ২.৯ মিলিয়ন টনে। অন্যদিকে নন বাসমতি চালের রপ্তানিও কমেছে ৩২ শতাংশ। ফলত চালের চালান কমে দাঁড়িয়েছে ১.৯৩ মিলিয়ন টনে। তাই সব দিক বিবেচনা করেই চাল রপ্তানির উপরে নিষেধাজ্ঞা শিথিল করার কথা ভাবছে সরকার।

রিপোর্ট বলছে, ৮ জুলাই পর্যন্ত দেশে প্রায় ১৪.৮ মিলিয়ন হেক্টর জমিতে ধানের বীজ বপন করা হয়েছে। গত বছরের তুলনায় এ বছর ১৯ শতাংশ বেশি বীজ রোপণ করা হয়েছে। গত বছরের তুলনায় এ বছর দেশের কিছু অংশে বৃষ্টির পরিমাণ বাড়ায় বীজ বপনের হার বেড়েছে বলে মনে করা হচ্ছে।

Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখা...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow