whatsapp channel

Salary Increase: পকেটে ঢুকবে বাড়তি টাকা, আসন্ন এই মাস থেকেই ফিটম্যান্ট ফ্যাক্টর বাড়াচ্ছে সরকার

একদিকে রাজ্যে যখন DA নিয়ে অসন্তোষ রয়েই গেছে, অন্যদিকে তখনই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য এল সুখবর। চলতি বছরের শুরুতেই বড়সড় সুখবর এসেছিল। শুরুতেই মহার্ঘভাতা বেড়েছিল কেন্দ্রীয় সরকারি চাকুরিজীবীদের। আর আগামী…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

একদিকে রাজ্যে যখন DA নিয়ে অসন্তোষ রয়েই গেছে, অন্যদিকে তখনই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য এল সুখবর। চলতি বছরের শুরুতেই বড়সড় সুখবর এসেছিল। শুরুতেই মহার্ঘভাতা বেড়েছিল কেন্দ্রীয় সরকারি চাকুরিজীবীদের। আর আগামী বছরের শুরুতেও আসতে চলেছে এক সুখবর। লোমসভা ভোটের আগেই ফের DA বৃদ্ধি পেতে পারে দেশে। তবে শুধুমাত্র DA নয় এবার কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ফিটম্যান্ট ফ্যাক্টর বাড়তে চলেছে। যার ফলে আবারো বেতন বৃদ্ধি পাবে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের।

সূত্রের খবর, কেন্দ্রীয় সরকার আগামী কয়েক মাসের মধ্যেই ফিটম্যান্ট ফ্যাক্টর বৃদ্ধির কথা ঘোষণা করতে পারে। এর সঙ্গে DA বৃদ্ধিও আসন্ন অর্থবর্ষের শুরুতেই হতে পারে বলে জানা গেছে। তবে শুধু DA নয়, অবসরপ্রাপ্ত কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য DR বৃদ্ধির পরিকল্পনাও রয়েছে বলে জানা গেছে। চলতি বছরের জুলাই থেকেই DA বাড়িয়েছিল কেন্দ্র। কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য মহার্ঘ ভাতা বৃদ্ধি পেয়েছিল ৪ শতাংশ।

একইভাবে বৃদ্ধি পেয়েছিল অবসরপ্রাপ্ত কর্মচারীদের ডিয়ারনেস রিলিফ বা DR। এর ফলে ৪৮ লক্ষ কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং ৬৮ লক্ষ অবসরপ্রাপ্ত কেন্দ্রীয় সরকারি কর্মচারী লাভবান হয়েছিলেন। কারণ সেপ্টেম্বরে সপ্তম পে-কমিশনের অধীনে এই বৃদ্ধির ফলে কেন্দ্রীয় সরকারি কর্মচারী ও অবসরপ্রাপ্ত কর্মচারীদের বেতন ও পেনশন বৃদ্ধি পেয়েছিল ৩৮ শতাংশ হারে। এর আগে গত বছর সেপ্টেম্বরে বাড়ানো হয়েছিল মহার্ঘ ভাতার পরিমান।

এবার এই মাসেই ফের সংশোধন হতে পারে DA। এর ফলে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ন্যূনতম বেতন ১৮ হাজার টাকা থেকে ২৬ হাজার টাকা হবে। পাশাপাশি কেন্দ্রীয় সরকারি কর্মীদের দাবি যে ফিটম্যান্ট ফ্যাক্টর বাড়িয়ে ৩.৬৮ শতাংশ করে দেওয়া হোক। উল্লেখ্য, বর্তমানে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ফিটমেন্ট ফ্যাক্টর ২.৫৭ শতাংশ। অর্থাৎ, যদি কেউ ১৫,৫০০ টাকা ‘বেসিক পে’ পান, তাহলে তার মোট বেতন হবে দ্বিগুন অর্থাৎ ৩৯,৮৩৫ টাকা। এবার সেই ফিটম্যান্ট ফ্যাক্টর বাড়িয়ে করা হল ৩ শতাংশ। আর এই কারণেই বেতন বৃদ্ধি পাবে বলে মনে করা হচ্ছে।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা