Finance News

Business Idea: এই ব্যবসা শুরু করলেই আর পিছন ফিরে তাকাতে হবেনা, রোজগার হবে লক্ষ লক্ষ টাকা

করোনাকালীন সময়ের পর থেকেই চাকরির আকাল দেখা গেছে বিশ্বজুড়ে। অর্থনৈতিক অবস্থা মুখ থুবড়ে পড়ায় বেকারত্বের পরিমান বাড়ছে দিনের পর দিন। ছবিটা একইরকম রয়েছে আমাদের দেশেও। তাই এই অবস্থায় অনেকেই চাকরি পাওয়ার আশা ছেড়ে মন দিচ্ছেন ব্যবসায়। বিগত কয়েকবছরে ভারতে ‘স্টার্ট-আপ’ সংস্থার সংখ্যাটা বেড়েছে উল্লেখযোগ্য হারে। তবে অনেকেই শুরু হওয়া ব্যবসা চালিয়ে নিয়ে যেতে পারেন, অনেকেই আবার মাঝপথে ব্যবসা বন্ধ করে দিতে বাধ্য হন।

তবে এই প্রতিবেদনে এমন একটি ব্যবসার কথা বলবো, যা একবার শুরু করলে আর বন্ধ করতে হবেনা সহজ কোনো কারণে। আর এই ব্যবসাটি হল আটা তৈরির ব্যবসা। এখন কমবেশি সকলেই কোলেস্টেরল বা সুগারের সমস্যায় ভুগছেন। আর সেই কারণেই ডাক্তাররা এখন সকলকেই রুটি খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। কারণ আটার তৈরি জিনিস একদিকে যেমন সহজপাচ্য, তেমনই আবার আটার তৈরি জিনিস খেলেও ক্ষতি কম হয়। তাই বর্তমানে আটার ব্যবহার গ্রাম থেকে শহর, সব জায়গাতেই বেশি। তাই আটার চাহিদাও অনেকটাই বেশি থাকে বছরের সবসময়।

এবার আসা যাক কিভাবে করবেন এই ব্যবসা, সেই বিষয়ে। এই কাজটি অনেকভাবে করা যায়। যেমন আপনি চাইলে বড় পরিসরে এই ব্যবসা শুরু করতে পারেন। আবার ছোট পরিসরে ঘরোয়াভাবেও এই ব্যবসা শুরু করা যায়। বড়ভাবে এই ব্যবসা শুরু করতে চাইলে প্রথমেই আপনার দরকার পড়বে একটি বড় জায়গার। সেখানে একটি বড় মেশিন বসিয়ে আটা তৈরির মিল বানানো সম্ভব। সেক্ষেত্রে অনেক শ্রমিক দরকার পড়বে। অন্যদিকে ঘরোয়াভাবে এই ব্যবসা শুরু করতে চাইলে ছোট জায়গায় শুরু করতেও পারেন।

এবার দেখে নেওয়া যাক যে এই ব্যবসা থেকে কিভাবে আপনি রোজগার করতে পারবেন। এর জন্য সবথেকে আগে আপনাকে বিক্রয়স্থল খুঁজতে হবে। ভালো বাজার খুঁজে পেল এই ব্যবসা আপনার রমরমিয়ে চলবে। তাই ভালো জায়গায় এই মিল খুলতে হবে। গ্রামাঞ্চলে হলে এই মিল থেকে আপনি ১৫ হাজার থেকে ২০ হাজার টাকা রোজগার করতে পারবেন। বড় পরিসরে মাসে কয়েকলক্ষ টাকা রোজগার হবে এই ব্যবসা থেকে।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা