Finance NewsHoop News

Hilsa Fish Price: ঝুড়ি ঝুড়ি যোগান এলেও দাম কি কমছে ইলিশের! এসে গেল গুরুত্বপূর্ণ আপডেট

এদিকে বাঙালির দোরগোড়ায় কড়া নাড়ছে শারদীয়া উৎসব। আর একমাস বাকি, তারপরেই বাংলায় শুরু হবে দুর্গাপূজা। বাঙালির এই শ্রেষ্ঠ উৎসব বেশ জনপ্রিয় গোটা পৃথিবীতে। এই পুজোতে বাংলায় ইলিশের চাহিদা বাড়ে কয়েকগুণ। কারণ পুজোর দিনগুলি বাঙালি বাজেটের কথা ভাবেনা। তাই এই সময়টা কলকাতার বাজারে ইলিশের যোগান আসে বাংলাদেশ থেকে। গত কয়েকবছর ধরেই এমনটা ঘটে আসছে। তাই বাংলায় লোকাল ইলিশ বা বোম্বে ইলিশের যোগান কমলেই ঢুকতে শুরু করে পদ্মার ইলিশ। আর তাতেই পুজো কাটে বাঙালির।

আর এবছরও তার অন্যথা ঘটল না। এবার বাঙালির দুর্গাপূজার রসনাতৃপ্তির ক্ষেত্রে সুখবর এসেছে গত সপ্তাহেই। পুজোর আগেই রাজ্যে ঢুকেছে বিখ্যাত পদ্মা নদীর ইলিশ মাছ। গত সপ্তাহের বৃহস্পতিবার বেনোপোল সীমান্ত থেকে পেট্রোপল সীমান্ত হয়ে ৮০ মেট্রিক টন ইলিশ প্রবেশ করেছে রাজ্যে। সাধারণত স্বাদ ও গন্ধের জন্য পদ্মার ইলিশ হল পৃথিবী বিখ্যাত। আর পুজোর আগেই এই সুস্বাদু রুপোলি ফসলের আগমনে কার্যত খুশির জোয়ারে ভাসছেন ইলিশ প্রেমীরা।

জানা গেছে, আমদানিকৃত মাছের মধ্যে ৭০০ গ্রাম থেকে ১.৫ কেজি ওজনের মাছই বেশি রয়েছে। তাই প্রতিটি মাছই যে স্বাদে ও গন্ধে অতুলনীয় হবে, তাতে কোনো সন্দেহ নেই কারোই। এদিকে ইতিমধ্যে হাওড়া ও কলকাতার বাজারে বিকোচ্ছে দেদার। কলকাতার ছোট বড় সব বাজারেই বিক্রি হচ্ছে সেইসব মাছ। এখনো রুপোলি ফসল বিকোচ্ছে চড়া দামেই। আজকেও কলকাতার বাজারে এক কেজি সাইজের পদ্মার ইলিশ অগ্নিমূল্য। প্রমান সাইজের পদ্মার ইলিশের গড় দাম রয়েছে কেজিপ্রতি ১৫০০ টাকা থেকে ২০০০ টাকা অবধি। ছোট ইলিশের দামও এক হাজার টাকার আশেপাশেই ঘোরাফেরা করছে।

এদিকে ইলিশের এই দাম বৃদ্ধি যে শুধুমাত্র আমদানিকারক এপার বাংলায় তেমনটা নয়, ওপার বাংলাতেও একই অবস্থা এই রুপোলি ফসলের। বাংলাদেশেও একইভাবে চড়া দামে বিক্রি হচ্ছে পদ্মার ইলিশ। এই মূল্যবৃদ্ধির কারণ হিসেবে অনেকেই সেখানে এই ইলিশ রপ্তানিকে দায়ী করছেন। অনেকেই আবার বলছেন যে পদ্মার ইলিশের যোগান নেই একদমই। আবার কারো কারো মতে, আড়তদারদের কালোবাজারির কারণেই বাড়ছে ইলিশের দাম। এর মাঝে বাংলাদেশের সাধারণ মানুষও এবছর ইলিশের স্বাদ থেকে বঞ্চিতই থেকে যাচ্ছেন।

Related Articles