Hoop News

হবে না কোনো লিখিত পরীক্ষা, মাধ্যমিক পাশেই বিপুল সংখ্যক শূন্যপদে হচ্ছে নিয়োগ

যারা দীর্ঘদিন ধরে একটি চাকরির (Recruitment) অপেক্ষায় ছিলেন তাদের জন্য এই প্রতিবেদনটি খুবই লাভজনক হতে চলেছে। পশ্চিমবঙ্গ নিবাসী বেকার যুবক যুবতীদের জন্য অবশেষে এল ভালো খবর। ভারতীয় ডাক বিভাগ থেকে জেলায় জেলখানা ডিভিশন অনুযায়ী বিপুল সংখ্যক শূন্যপদে হতে চলেছে নিয়োগ। পশ্চিমবঙ্গের ২৩ টি জেলার যেকোনো প্রান্ত থেকেই আবেদন করা যাবে। আবেদনের জন্য প্রয়োজনীয় যোগ্যতা কী, কারা আবেদন করতে পারবেন সব তথ্য রইল এই প্রতিবেদনে।

শূন্যপদের নাম এবং সংখ্যা

ভারতীয় ডাক বিভাগের গ্রামীণ ডাক সেবক নিয়োগের ক্ষেত্রে তিন ধরণের পদে নিয়োগ করা হয়। ব্রাঞ্চ পোস্টমাস্টার, সহকারী ব্রাঞ্চ পোস্টমাস্টার এবং গ্রামীণ ডাক সেবক। পশ্চিমবঙ্গে শূন্যপদ রয়েছে ২৫০০ র বেশি।

শিক্ষাগত যোগ্যতা

আবেদনকারীদের মাধ্যমিক পাশ করে থাকতে হবে এবং কম্পিউটার সার্টিফিকেট থাকতে হবে।

বয়স সীমা

আবেদনকারীদের বয়স হতে হবে নূন্যতম ১৮ বছর এবং সর্বোচ্চ ৪০ বছরের মধ্যে। তবে সংরক্ষিত শ্রেণির প্রার্থীরা সরকারি নিয়ম অনুসারে পাবেন বয়সের ছাড়।

আবেদন পদ্ধতি

ইচ্ছুক প্রার্থীদের অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। এক্ষেত্রে প্রথমে অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে জরুরি কিছু তথ্য দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে।

এরপর রেজিস্ট্রেশন নম্বর এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করার পর আবেদনপত্রটি জরুরি তথ্য দিয়ে পূরণ করতে হবে।

এরপর প্রয়োজনীয় নথিপত্র এবং পাসপোর্ট সাইজের ছবি এবং সাক্ষর সহ আপলোড করতে হবে।

শেষে আবেদন মূল্য জমা করে ফর্ম সাবমিট করতে হবে।

প্রয়োজনীয় নথিপত্র

বৈধ মোবাইল নম্বর এবং ইমেল আইডি

শিক্ষাগত যোগ্যতার মার্কশিট

জন্ম তারিখ

কাস্ট সার্টিফিকেট

কম্পিউটার সার্টিফিকেট

আবেদন মূল্য

সাধারণ এবং ওবিসি প্রার্থীদের ১০০ টাকা আবেদন মূল্য লাগবে। অনলাইন ক্রেডিট কার্ড, ডেবিট কার্ড, নেট ব্যাঙ্কিং এর মাধ্যমে আবেদন মূল্য জমা করা যাবে। তবে অন্যান্য দের জন্য আবেদন মূল্য লাগবে না।

নিয়োগ প্রক্রিয়া

মূলত শিক্ষাগত যোগ্যতার উপরে ভিত্তি করেই হবে নিয়োগ। তাই যে ডিভিশনের যে শূন্য পদকে কেন্দ্র করে আবেদন জানাবেন সেখানে সবথেকে বেশি নম্বরের অধিকারী হতে হবে। কোনো লিখিত পরীক্ষা হবে না। নাম মেরিট লিস্টে থাকলে শুধুমাত্র নথিপত্র ভেরিফিকেশনের মাধ্যমে হবে নিয়োগ। আবেদন করার শেষ তারিখ ৫ ই অগাস্ট।

Related Articles