Hoop NewsHoop Trending

কিছুক্ষণের মধ্যেই ধেয়ে আসছে প্রবল বৃষ্টি, লাল সর্তকতা জারি রাজ্যের ৫ জেলায়

সকাল থেকেই আকাশের মুখ ভার। কলকাতা এবং কলকাতা লাগোয়া বেশ কিছু জায়গায় বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। দিন পর হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে হাওয়া অফিস।

অন্যদিকে, কলকাতাসহ দক্ষিণবঙ্গের বেশকিছু জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বেশকিছু জেলায় ভারী বৃষ্টিপাত হতে পারে। কলকাতার আকাশ সকাল থেকেই মেঘলা তাই মহানগরীতে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা থাকছে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর।

কিন্তু সবথেকে বেশি বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে উত্তরবঙ্গের দিকে। ইতিমধ্যেই আলিপুর আবহাওয়া দপ্তর উত্তরবঙ্গে লাল সর্তকতা জারি করে দিয়েছে। উত্তরের বেশ কয়েকটি নদীর জল স্তর বাড়ার আশঙ্কা দেখা দিয়েছে যার ফলে প্লাবনের সম্ভাবনা রয়েছে। আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছে আগামী চার দিন ধরে উত্তরবঙ্গের বেশকিছু জেলায় ভারী বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। এই জেলাগুলির মধ্যে রয়েছে দার্জিলিং কালিম্পং এবং একেবারে উত্তরের দিকে বেশকিছু জেলা যেমন জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ার ও কোচবিহার।

তার সাথে সাথেই মালদা উত্তর দিনাজপুর এবং দক্ষিণ দিনাজপুরের বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে হাওয়া অফিস। পাশাপাশি উত্তরবঙ্গে লাগাতার চলতে থাকা বৃষ্টির কারণে পাহাড়ি এলাকাগুলিতে ধস নেমে যাবার সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গের বেশকিছু জেলায় ২০০ মিলিমিটার এর থেকেও বেশি বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। এই কারণে এই সমস্ত এলাকায় যে সমস্ত নদী রয়েছে সেগুলির জলস্তর বেড়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। এই এলাকার বাসিন্দাদের ইতিমধ্যেই সতর্ক করে দেওয়া হয়েছে। নদীর জলস্রোত বারলে প্লাবনের পরিস্থিতি থাকায় আগে থেকে প্রস্তুতি গ্রহণ করেছে রাজ্য সরকার।

whatsapp logo