whatsapp channel

নামিদামি ব্র্যান্ড নয়, হাতে বোনা দেশের তৈরি কাপড়েই ভরসা রুপোজয়ী মীরাবাঈ চানুর

ভারতীয় রৌপ‍্যপদক বিজয়িনী ‘ওয়েটলিফটার' সাইখম মীরাবাঈ চানু (saikhom mirabai chanu) এই মুহূর্তে দেশের গর্ব। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra modi) চানুকে শুভেচ্ছা জানানোর পাশাপাশি তাঁকে অনুরোধ করেছিলেন চানুর গ্রামের হ্যান্ডলুম ইন্ডাস্ট্রির…

Avatar

HoopHaap Digital Media

ভারতীয় রৌপ‍্যপদক বিজয়িনী ‘ওয়েটলিফটার’ সাইখম মীরাবাঈ চানু (saikhom mirabai chanu) এই মুহূর্তে দেশের গর্ব। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra modi) চানুকে শুভেচ্ছা জানানোর পাশাপাশি তাঁকে অনুরোধ করেছিলেন চানুর গ্রামের হ্যান্ডলুম ইন্ডাস্ট্রির তরফে চানু কতটা সাহায্য পেয়েছেন এবং তাঁর পদক বিজয়ে কারিগরদের ভূমিকা বর্ণনা করতে। প্রধানমন্ত্রীর অনুরোধ মেনে চলতি বছরের ‘ন‍্যাশনাল হ্যান্ডলুম ডে’-তে চানু শেয়ার করলেন একটি ভিডিও যাতে ধরা রইল তাঁর ক্ষুদ্র গ্রামের বৃহৎ প্রচেষ্টা।

2020 সালে টোকিও অলিম্পিকে রৌপ‍্যপদক বিজয়ের পর চানু বারবার তাঁদের গ্রামের হ্যান্ডলুম ইন্ডাস্ট্রির ভূমিকার কথা বলেছেন এবং নিজেও এই ইন্ডাস্ট্রির প্রসারণে সচেষ্ট হয়েছেন। চানু জানিয়েছেন, তাঁর মা এবং বোনেরা হ্যান্ডলুমের কাজ করে যা আয় করতেন, তাতে তাঁদের সংসার চলার পাশাপাশি তাঁর ট্রেনিং-এর ক্ষেত্রে বেশ কিছুটা অর্থ খরচ হত। সেদিন যদি তাঁর মা এবং বোনেরা হ্যান্ডলুমের কাজ না করতেন তাহলে চানু আজ অলিম্পিকে পৌঁছাতে পারতেন না বলে জানিয়েছেন তিনি।

ইন্সটাগ্রামে শেয়ার করা ভিডিওতে চানু নিজের গ্রামের কাপড় বানানোর প্রক্রিয়াকেও তুলে ধরেছেন। তিনি বলেছেন, নিজের হাতে কাপড় বানিয়ে বিক্রি করেন। এর থেকে যা আয় হয় তাতে তাঁদের সংসার চলে। তাঁর অলিম্পিকে যাওয়ার স্বপ্ন পূরণ করেছে তাঁদের গ্রামের হ্যান্ডলুম ইন্ডাস্ট্রি। তাঁর মতোই তাঁদের গ্রামের আরও অনেক ছেলে-মেয়ে নিজেদের স্বপ্ন পূরণ করতে চায়। ফলে এই হ্যান্ডলুম ইন্ডাস্ট্রির আরও প্রসারিত হওয়া প্রয়োজন।

প্রধানমন্ত্রী জানিয়েছেন, ভারতের হ্যান্ডলুম ইন্ডাস্ট্রি একটি মেয়েকে অলিম্পিকে পৌঁছাতে সাহায্য করেছে, এই বিষয়ে তিনি গর্বিত বোধ করছেন। তিনিও চান ভারতের হ্যান্ডলুম ইন্ডাস্ট্রির প্রসার ঘটুক এবং হ্যান্ডলুম ইন্ডাস্ট্রিও ‘আত্মনির্ভর ভারত’-এর সহায়ক হোক।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media