whatsapp channel

Rekha: কি কারণে আড়াই বছর প্রায় না খেয়ে কাটাতে বাধ্য হয়েছিলেন রেখা!

ভানুরেখা গণেশন (Bhanurekha Ganeshan), বলিউডে যিনি শুধুই রেখা (Reekha), বিগত কয়েক দশক পেরিয়ে পুরুষের হৃদয়ে তাঁর বসতি। মহিলাদের কাছে ঈর্ষণীয় তাঁর রূপ। এভারগ্রিন রেখার বিউটি সিক্রেট এখনও অবধি সকলের কাছে…

Avatar

Advertisements
Advertisements

ভানুরেখা গণেশন (Bhanurekha Ganeshan), বলিউডে যিনি শুধুই রেখা (Reekha), বিগত কয়েক দশক পেরিয়ে পুরুষের হৃদয়ে তাঁর বসতি। মহিলাদের কাছে ঈর্ষণীয় তাঁর রূপ। এভারগ্রিন রেখার বিউটি সিক্রেট এখনও অবধি সকলের কাছে ‘ওপেন সিক্রেট’। কিন্তু একসময় আড়াই বছর প্রায় না খেয়ে কাটিয়েছিলেন রেখা।

Advertisements

বলা ভালো, সেই সময় না খেয়ে কাটাতে বাধ্য হয়েছিলেন তিনি। দক্ষিণী তারকা জেমিনি গণেশন (Jemini Ganeshan)-এর কন্যা রেখার মা একদা অভিনেত্রী ছিলেন। কিন্তু জেমিনির সাথে সম্পর্কের জেরে অন্তঃসত্ত্বা হয়ে পড়েছিলেন তিনি। পরপর কয়েকজন সন্তানের জন্ম দিলেও আইনত ওই অভিনেত্রীকে স্ত্রীর মর্যাদা দেননি জেমিনি। অভিনয় জগতে কোণঠাসা হয়ে একসময় মুম্বইয়ে এসে আয়ার কাজ নেন রেখার মা। অত্যন্ত সামান্য রোজগারে সংসার চালাতেন তিনি। রেখার মা কাজে বেরিয়ে গেলে রেখার উপর থাকত তাঁর ভাই-বোনদের দায়িত্ব।

Advertisements

Advertisements

শৈশব থেকেই অভাবের সংসারে রেখা নিজের সৌন্দর্যের যত্ন নিতে পারেননি। ফলে তিনি যখন বলিউডে আসেন, তাঁর চামড়া ছিল শ্যামবর্ণ। সুন্দর ছিল না শারীরিক গঠন। সেই সময় তাঁর সামনে ছিলেন মুমতাজ (Mumtaz), শর্মিলা (Sharmila Tagore), হেমা (Hema Malini)-রা। রেখার সাথে তাঁদের তুলনা করে বলা হত, কোনোভাবেই অভিনেত্রী হওয়ার যোগ্য নন রেখা। পরবর্তীকালে রেখা একটি সাক্ষাৎকারে নিজেই জানিয়েছেন, তাঁর দক্ষিণ ভারতীয় গড়ন ও কালো রঙের জন্য তাঁকে কালো হাঁস বলে অপমান করা হত। কিন্তু হার মানতে শেখেননি রেখা।

Advertisements

নিজের শারীরিক গঠন ঠিক করার জন্য টানা আড়াই বছর পপকর্ণ ও এলাচ দেওয়া দুধ খেয়ে কাটিয়েছিলেন তিনি। অত্যন্ত খিদে পাওয়া সত্ত্বেও নিজের স্বপ্নের কথা ভেবে সংযত থাকতে শিখেছিলেন তিনি। পরবর্তীকালে রেখার স্টারডম সব সমালোচনার জবাব দিয়েছিল। একসময়ের তথাকথিত সুন্দরী নায়িকারা এখনও রেখার সামনে ফিকে। এতগুলি বছর পেরিয়েও ‘রেখা- ম্যাজিক’-এ বুঁদ পৃথিবী।

whatsapp logo
Advertisements