Hoop TechHoop Trending

Honda Scoopy: আকর্ষণীয় ফিচার্স ও মধ্যবিত্তের সাধ্যের মধ্যে ‘রেট্রো’ স্কুটার লঞ্চ করল Honda

গাড়ির বাজারে এখন চরম প্রতিযোগিতা। বিশেষ করে দু’চাকা বাইক ও স্কুটারের বাজারে এখন আকর্ষণীয় ফিচার্স ও লুকের প্রতিযোগিতা। চলছে কোম্পানিগুলির মধ্যে। যে যত বেশি আকর্ষণীয়, তার বাজার তত বেশি গরম। অন্যদিকে এখন মানুষের দৃষ্টিভঙ্গি আধুনিক হয়ে ওঠার কারণে লুকের বিয়ায়টিও বাজার ভালো বা খারাপ হওয়ার জন্য দায়ী হয়। তবে এসবের মাঝেই দাম একটি গুরুত্বপূর্ণ বিষয়। আর সব মিলিয়ে এবার ভারতে একটি আকর্ষণীয় স্কুটার লঞ্চ করতে চলেছে হোন্ডা।

এবার বাজারে রেট্রো ডিজাইন ও আকর্ষণীয় ফিচার্স নিয়ে বাজারে এল Honda Scoopy। ভারতে এখনো লঞ্চ না হলেও ইতিমধ্যে ইন্দোনেশিয়ায় এই মডেল বেশ জনপ্রিয়তা লাভ করেছে। তাই এবার দেশীয় বাজার কাঁপাতে এই মডেলের পেটেন্ট পাশ করেছে নির্মাণকারী সংস্থা। এখন একনজরে দেখে নিন এই স্কুটারের বিস্তারিত।

■ ফিচার্স: এই মডেলে রয়েছে একটি বড় প্রজেক্টর ইউনিট, ইন্ডিকেটরগুলিকে ওয়াটার ড্রপলেট আকৃতি দেওয়া হয়েছে। এছাড়াও রয়েছে ইনস্ট্রুমেন্ট কন্সোল এবং ORVM। স্কুটারটির অ্যাপ্রনের ঠিক পিছনে দেওয়া হয়েছে স্টোরেজ এরিয়া, যেখানে স্মার্টফোনের জন্য একটি USB চার্জার রাখা যেতে পারে।

■ স্পেসিফিকেশন: এই গাড়িতে রয়েছে ফ্রন্ট টেলিস্কোপিক ফর্ক, রিয়ার সিঙ্গেল শক অ্যাবজ়র্বার, সিঙ্গেল-সাইডেড সুইংগ্রাম, ১২-১৪ ইঞ্চির প্রমাণ মাপেরচাকা, সুইংগ্রাম-মাউন্টেড ইঞ্জিন-সহ। স্কুটারের সামনের চাকায় রয়েছে ডিস্ক ব্রেক এবং পিছনে ড্রাম ইউনিট। ৪.৫ লিটারের একটি ফুয়েল ট্যাঙ্ক রয়েছে এই স্কুটারে। স্কুটারটির ওজন মাত্র ৯৫ কেজি।

■ লুক: রেট্রো লুকের এই স্কুটারে রয়েছে ডুয়াল-টোন শেড, কন্ট্রাস্টিং সিট, ফ্লোরবোর্ড, অ্যাপ্রন প্লাস্টিক এবং সাইড বডি প্যানেলে রয়েছে ডিক্যাল। স্কুটারটির পিছনে টার্ন ইন্ডিকেটর এবং সার্কুলার টেইল লাইটি হাউসিং রয়েছে। স্কুটারটির রিয়ার গ্র্যাব ভালোভাবে ডিজাইন করা হয়েছে। তবে রেট্রো লুক দেওয়ার জন্য এতে রয়েছে ক্রোম-ফিনিশড এগসস্ট হিট গার্ড।

■ দাম: স্কুটারের ফিচার্সের চেয়েও যে বিষয় নিয়ে সবার বেশি কৌতূহল থাকে তা হল দাম। ইন্দোনেশিয়ার বাজারে রেট্রো ডিজাইনের এই স্কুটার দাম রয়েছে ১.১৭ লাখ টাকা। দেশীয় বাজারে এখনো দামের ঘোষণা করেনি কোম্পানি।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা